কৃষি বিশ্ববিদ্যালয় হচ্ছে হবিগঞ্জে, সংসদে বিল পাস

কৃষি বিশ্ববিদ্যালয় হচ্ছে হবিগঞ্জে, সংসদে বিল পাস
  © ফাইল ফটো

হবিগঞ্জে কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ সংক্রান্ত বিল জাতীয় সংসদে পাস হয়েছে। আজ বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) শিক্ষামন্ত্রী দীপুমনি ‘হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় বিল-২০২০’ সংসদে পাসের প্রস্তাব করেন। কণ্ঠভোটে তা পাস হয়।

এর আগে বিলের জনমত যাচাই, বাছাই কমিটিতে পাঠানো ও সংশোধনী প্রস্তাব নিষ্পত্তি করা হয়। গত ২৩ জুন সংসদে বিলটি তোলেন শিক্ষামন্ত্রী। পরে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য পাঠানো হয়।

বিলে বলা হয়, বিশ্ববিদ্যালয়টি কৃষি বিজ্ঞানের পাশাপাশি জ্ঞান ও প্রযুক্তিসহ অন্যান্য বিষয়ে উচ্চ শিক্ষা গবেষণায় সুযোগ সৃষ্টি করবে। বিশ্ববিদ্যালয়ে চারটি অনুষদ থাকবে। অনুষদগুলোর মধ্যে রয়েছে- কৃষি অনুষদ, প্রাণি চিকিৎসা ও প্রাণিসম্পদ বিজ্ঞান অনুষদ, মৎস্য অনুষদ এবং বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ।

আইন করার উদ্দেশ্য জানিয়ে বলা হয়েছে, কৃষি বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে প্রাগ্রসর বিশ্বের সঙ্গে সঙ্গতি রক্ষা ও সমতা অর্জন এবং জাতীয় পর্যায়ে ‍কৃষি বিজ্ঞানে উন্নত শিক্ষাদানের পাশাপাশি বিজ্ঞান, প্রযুক্তি ও প্রচলিত অন্যান্য বিষয়ে উচ্চতর শিক্ষা ও গবেষণার সুযোগ সৃষ্টি এবং নতুন প্রযুক্তি উদ্ভাবনসহ দেশে কৃষি, বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার সম্প্রসারণের লক্ষ্যে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী হবিগঞ্জ জেলায় একটি কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।’


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ