ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজিতে ফেলোশিপের সুযোগ

ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজিতে ফেলোশিপের সুযোগ
ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি  © ফাইল ফটো

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজিতে ১টি পোস্ট ডক্টরাল এবং ২টি পোস্ট গ্র্যাজুয়েট ফেলোশিপ প্রোগ্রামে অংশ নেয়ার সুযোগ দিচ্ছে। ২০২১-২০২২ অর্থ বছরে “এনআইবি রিসার্চ ফেলোশিপ" এর আওতায় জীবপ্রযুক্তি বিষয়ে উচ্চতর গবেষণার জন্য এসব ফেলোশিপ দেওয়া হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

পোস্ট ডক্টরাল ফেলোর যোগ্যতা
১) স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে জীবপ্রযুক্তি সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডি।

২) স্বীকৃত বোর্ড বা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় নূন্যতম ৩টি প্রথম বিভাগ/শ্রেণি/সমমান থাকতে হবে এবং কোন পরীক্ষায় তৃতীয় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য নয়।

৩) প্রার্থীর পিএইচডি পর্যায়ে স্বীকৃত দেশি বিদেশি জার্নালে First author হিসেবে কমপক্ষে একটি বৈজ্ঞানিক নিবন্ধ থাকতে হবে।

৪) নির্বাচিত প্রার্থীকে সাকুল্যে মাসিক ৬০ হাজার টাকা ভাতাসহ বাৎসরিক দুইটি উৎসব বোনাস বাবদ ১ লাখ ২০ হাজার টাকা প্রদান করা হবে।

৫) সরকারি/আধা-সরকারি/স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীগণকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে।

৬) মনোনীত প্রার্থীদের প্রাথমিকভাবে এক বছরের জন্য ফেলোশিপ প্রদান করা হবে। গবেষণার সন্তোষজনক অগ্রগতি সর্ম্পকে এনআইবি কর্তৃক গঠিত এতদসংক্রান্ত মূল্যায়ন কমিটির সুপারিশ এবং বোর্ডের অনুমোদন সাপেক্ষে পর্যায়ক্রমে আরো দু) বছর বৃদ্ধি করা যেতে পারে।

পোস্ট গ্র্যাজুয়েট ফেলোর যোগ্যতা
১) স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে জীবপ্রযুক্তি এমএস/এমএসসি ডিগ্রীধারী বা অধ্যয়নরত অথবা এমফিল অধ্যয়নরত হতে হবে।

২) এমএস/এমএসসি ডিগ্রীধারী এবং এমফিল স্টুডেন্টদের ক্ষেত্রে স্বীকৃত বোর্ড বা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় নূন্যতম ৩টি প্রথম বিভাগ/শ্রেণি/সমমান থাকতে হবে এবং এমএস/এমএসসি স্টুডেন্টদের ক্ষেত্রে নূন্যতম ২টি প্রথম বিভাগ/শ্রেণি/সমমান থাকতে হবে। কোন পরীক্ষায় তৃতীয় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য নয়।

৩) নির্বাচিত প্রার্থীকে সাকুল্যে মাসিক ২৫ হাজার টাকা ভাতাসহ বাৎসরিক দুইটি উৎসব বোনাস বাবদ ৫০ হাজার টাকা প্রদান করা হবে।

৪) এমএস/এমএসসি অধ্যয়নরত মনোনীত প্রার্থীদের ক্ষেত্রে ৬ মাসের জন্য ফেলোশিপ প্রদান করা হবে। এমএস/এমএসসি ডিগ্রীধারী বা এমফিল অধ্যয়নরত মনোনীত প্রার্থীদের ক্ষেত্রে প্রাথমিকভাবে এক বছরের জন্য ফেলোশিপ প্রদান করা হবে। গবেষণার সন্তোষজনক অগ্রগতি সম্পর্কে এনআইবিকর্তৃক গঠিত এতদসংক্রান্ত মূল্যায়ন কমিটির সুপারিশ এবং বোর্ডের অনুমোদন সাপেক্ষে পর্যায়ক্রমে তা আরো ১ (এক) বছর বৃদ্ধি করা যেতে পারে।

৫) বিশেষ ক্ষেত্র ব্যতীত সকল গবেষণা কাজ এনাআইবির গবেষণাগারে সম্পন্ন করতে হবে।

৬) প্রার্থী বিশ্ববিদ্যালয়ে এমএস/এমএসসি/এমফিল অধ্যয়নরত থাকলে তাকে সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানের মাধ্যমে আবেদন করতে হবে।

সাধারণ শর্তাদি
(১) পোস্ট ডক্টরাল এর ক্ষেত্রে আবেদন জমাদানের শেষ তারিখে প্রার্থীর বয়স অনুর্ধ্ব ৪০ বছর এবং পোস্ট গ্রাজুয়েট ফেলো এর ক্ষেত্রে প্রার্থীর বয়স অনুর্ধ্ব ৩০ বছর হতে হবে।

(২) এনআইবির লক্ষ্য ও উদ্দেশ্য এবং চলমান গবেষণা কার্যক্রমের সাথে সংগতিপূর্ণ একটি প্রকল্প প্রস্তাব আবেদনপত্রের সাথে নির্ধারিত ফরমে সংযুক্ত করতে হবে।

আবেদন করবেন যেভাবে
আবেদনপত্র ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি এর ওয়েবসাইট (www.nib.gov.bd) থেকে সংগ্রহ করা যাবে। আবেদনপত্রের সাথে শিক্ষাগত যোগ্যতার সনদ, মার্কশীট/গ্রেড পয়েন্ট এর সত্যায়িত কপি, সম্প্রতি তোলা ৩ কপি পাসপোর্ট সাইজের ছবি ও মহাপরিচালক, ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি এর অনুকূলে উত্তরা ব্যাংক, ইপিজেড শাখা, গণকবাড়ী, সাভার, ঢাকা-১৩৪৯ বরাবর উত্তরা ব্যাংকের যে কোন শাখা হইতে পোস্ট ডক্টরাল ফেলোশিপ এর জন্য এক হাজার এবং পোস্ট গ্র্যাজুয়েট ফেলোশিপ এর জন্য ৫০০ টাকার ব্যাংক ড্রাফ্‌ট বা পে-অর্ডারসহ পুরণকৃত আবেদনপত্র আগামী ২০ মের মধ্যে রেজিস্টার্ড ডাকযোগে বা সরাসরি পৌঁছাতে হবে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ