গান ‘নভেম্বর রেইন’ আর নভেম্বর মাসের বৃষ্টিতে ভিন্নতা

গান ‘নভেম্বর রেইন’ আর নভেম্বর মাসের বৃষ্টিতে ভিন্নতা
প্রতীকী

নুরুজ্জামান খান নামের একজন বাইকার দেশের বেসরকারি একটি ব্যাংকে চাকরি করেন। তিনি রাজধানী ঢাকার কোন একটি শাখায় কর্মরত আছেন। নভেম্বর মাসের ঠিক শুরুর দিন রাজধানীতে বৃষ্টি হয়েছে। সে বৃষ্টিতে তার বাইক নিয়ে তিনি প্রচন্ড ভিজেছেন। নুরুজ্জামান নভেম্বর মাসে বৃষ্টি ভেজার অনুভূতি শেয়ার করে ফেসবুকে লিখেছেন, ‘নভেম্বর রেইন। আজকের বৃষ্টি আর এড়ানো গেলো না।’

তিনি লিখেন, যারা সন্ধ্যার দিকে বাইকে ছিলেন তারা বিষয়টি বুঝবেন। রাজধানীর বিজয় সরনি ফ্লাইওভারে উঠতেই ঝুম বৃষ্টি। কোনোক্রমে ভিজে একটি দোকানে উঠলাম। আধাঘন্টা অপেক্ষার পর বৃষ্টি কমার লক্ষন না থাকায় অল্প বৃষ্টিতে রওনা হলাম। মিরপুর টেকনিক্যালে আসতে না আসতে বৃষ্টি আরো তীব্র হলো। পূর্বাচল ফিলিং স্টেশনে থামতেই হলো। বৃষ্টি কিছুটা কমলে বৃষ্টির মধ্যে আবারো রওনা হলাম। কিন্তু আনসারক্যাম্পের আগে থেকে তীব্র যানজট একইসঙ্গে জলজটও।

শুধু নুরুজ্জামান না। নভেম্বর মাসে বৃষ্টি হলেই ‘নভেম্বর রেইন’ লিখে আরও অনেকে ফেসবুকে স্ট্যাটাস দেন, এসব স্ট্যাটাস, আলোচনায় নভেম্বর রেইন গানের সঙ্গে নভেম্বর মাসের মিল দেখানো হয়ে থাকে। এসবে স্বাধীনতা আছে। তবে গান ‘নভেম্বর রেইন’ আর নভেম্বর মাসের বৃষ্টির মধ্যে আধও কোন মিল আছে কিনা এটা নিয়েই প্রশ্ন। মিউজিক সংশ্লিষ্টরা বলছেন, ‘গানটার কথাগুলো মন দিয়ে কয়জন শুনে দেখেছে কে জানে। শুনলে হয়তো বুঝতো, এই গানটা নভেম্বর মাসে কোন বৃষ্টি পড়ার ঘটনা নিয়ে নয়। তবে নভেম্বর মাসের বৃষ্টি খুব রোমান্টিক হয়।’

তারা বলছেন, নভেম্বর রেইন এখানে একটি উপমা। এই গানের বিষয়বস্তু হলো- একজন পুরুষ ও একজন নারী যাদের মাঝে প্রেমের সম্পর্ক আছে তাদের জীবনের আগামী দিনের সময়গুলো কেমন যাবে সেটার ব্যাপারে পুরুষ মানুষের নানা রকম অনুভূতি নিয়ে। গানস এন্ড রোজেসের গিটারিস্ট স্ল্যাশের সৃষ্টি এই অমর গান। আর গানটা লেখা ভোকালে এক্স এল রোজের। নভেম্বর রেইন উপমাটা গানে মোট ৩ বার এসেছে।

গানটির মধ্যে প্রথমবার বলা হয়েছে, প্রেমিক সন্দেহ প্রকাশ করছে যে যেহেতু কিছুই চিরস্থায়ী নয়, মানুষের মন বদলে যায়, তাই সে জানে না যে তার প্রেমিকার মনও বদলে যাবে কি না! আরও বলছে যে জীবনের কঠিন সময়ে নিজেকে স্থির রাখা খুব কঠিন। তার প্রেমিকা সেরকম কঠিন সময় এলে স্থির থাকতে পারবে কি না তা নিয়ে সে সংশয়ে রয়েছে। এটাই উপমা করে কঠিন সময়টাকে বলা হয়েছে ‘নভেম্বর রেইন’ আর স্থির থাকার ব্যাপারটা ‘হোল্ড আ ক্যান্ডেল’ দিয়ে প্রকাশ করা হয়েছে।

দ্বিতীয়বার বলা হয়েছে, এখানে প্রেমিক প্রেমিকাকে বলছে, সে প্রেমিককে আসলেই ভালোবাসতে চাইলে যেন অতীতের ভুলগুলো আবার না করে। না হলে কঠিন পরিস্থিতি এলে তাদের একসাথে পথচলা আর হবে না, সরে যাবে প্রেমিক। এখানেও কঠিন সময়ের উপমা ‘নভেম্বর রেইন’।

তৃতীয়বার বলা হয়েছে, এখানে প্রেমিকের জীবনে আসা অন্ধকার সময়ের ব্যাপারে প্রেমিকাকে চিন্তিত না হতে বলে তাকে আশা দিয়ে বলা হয়েছে, ঠিক সময়েই তারা কোন একটা পথ খুজে নেবে। আর শেষে বলছে যে, কিছুই চিরস্থায়ী নয়, কঠিন সময়ও না। এবারো কঠিন সময়ের উপমা ‘নভেম্বর রেইন’।

নভেম্বর রেইন গানটির ভিডিও নির্মিত হয়েছে ডেল জেমসের ছোট গল্প ‘উইদাউট ইউ’-কে ভিত্তি করে। গানটির ভিডিও প্রায় ১.৫ মিলিয়ন ডলার ব্যয়ে নির্মিত এবং বিশ্বের সবচেয়ে ব্যরবহুল মিউজিক এটি। ভিডিওগুলাের মধ্যে নবম অবস্থানে রয়েছে। এছাড়া অনন্য সাধারণ সিনেমাগ্রাকির জন্য গানটি আমেরিকা ভিত্তিক ক্যাবল চ্যানেল এমটিভির মিউজিক অ্যাওয়ার্ড জিতে নেয়। গানটির ভিডিওতে এক্সেল রােজের তৎকালীন প্রেমিকা স্টিফেনী সেম্যুর অভিনয় করেন।

‘নভেম্বর রেইন’ সম্পর্কে উইকিপিডিয়ায় বলা হয়েছে, এটি আমেরিকান হার্ড রক ব্যান্ড গানস এন রোজসের একটি গান। ব্যান্ডের প্রধান কণ্ঠশিল্পী অ্যাক্সেল রোজ দ্বারা রচিত গানটি ১৯৯২ সালে তাদের তৃতীয় স্টুডিও অ্যালবাম ‘ইউজ ইয়োর ইলিউশন আই’ (১৯৯১) থেকে এককভাবে প্রকাশিত হয়েছিল।

তবে ঘটনা যাইহোক, সাধারণত শীতের পূর্বে যে বৃষ্টি দেখা যায় এটি সম্পর্কে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, লঘুচাপের কারণে বৃষ্টি হওয়ার ব্যাপারটি আসলে ঠিক নয়। এমন অসময়ের বৃষ্টি হবার পেছনে কারণ হলো মূলত গত কিছুদিনের উষ্ণ তাপমাত্রা। তাপামাত্রা বেশি থাকার কারণে স্থানীয়ভাবে বাষ্প একত্রিত হয়ে মেঘ তৈরি হয় ও বৃষ্টিপাত ঘটায়। এটার সঙ্গে ‘নভেম্বর রেইন’ সঙ্গীতের কোন যোগসূত্র থাকার কথা না।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ব্যান্ডের ভোকালিস্ট-গিটারিস্ট ও জনপ্রিয় সংগীতশিল্পী লালন মাহমুদ জানান, দুইটার আলাদা কোন যোগসূত্র নেই। তবে নভেম্বরে যে বৃষ্টির সঙ্গে ‘নভেম্বর রেইন’ গানের তুলনা করা হয় সেখানে আসলে দেশের পরিবেশ, গানটির সুর এবং মানুষের অনুভূতি সবকিছুর সমন্বয়ে একটা ভাব প্রকাশিত হয়। নিজের অজান্তে মানুষ এ দুইটাকে মেলাতে পারলে হয়তো আনন্দ অনুভব করে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ