আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয় হবে বশেফমুবিপ্রবি: উপাচার্য

বশেফমুবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ
বশেফমুবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ  © টিডিসি ফটো

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক মানের গবেষণাভিত্তিক বিশ্ববিদ্যালয় হিসাবে গড়ে তোলা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ। বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাবার্ষিকী ও উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণের দুই বছরপূর্তি উপলক্ষে আজ শুক্রবার সকালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

উপাচার্য বলেন, এই বিশ্ববিদ্যালয়কে গড়ে তোলা হবে আন্তর্জাতিক মানের গবেষণাভিত্তিক বিশ্ববিদ্যালয় হিসাবে। মুক্তিযুদ্ধের ইতিহাসের ধারাবাহিকতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ার লক্ষ্যে বিজ্ঞানমনস্ক সুশিক্ষিত ও দক্ষ জনগোষ্ঠী তৈরির সব ধরনের উদ্যোগ ও প্রচেষ্টা থাকবে এই বিশ্ববিদ্যালয়ে।

অধ্যাপক সামসুদ্দিন বলেন, সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজম এমপির ঐকান্তিক প্রচেষ্টায় জেলার মেলান্দহ উপজেলায় তারই প্রতিষ্ঠিত শেখ ফজিলাতুন্নেছা মুজিব ফিশারিজ কলেজকে একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের প্রক্রিয়া শুরু হয়। ২০১৭ সালের ২৮ নভেম্বর জাতীয় সংসদে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন পাস হয়। ২০১৮ সালের ১৯ নভেম্বর প্রতিষ্ঠাতা উপাচার্য হিসেবে নিয়োগ পান তিনি।

তিনি জানান, ওই বছরই ঢাকায় একটি লিয়াজো অফিস স্থাপন করে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির কার্যক্রম শুরু করেন তিনি। জামালপুর শহরের দেওয়ানপাড়ায় বঙ্গবন্ধু আইডিয়াল স্কুল এন্ড কলেজে অস্থায়ী ক্যাম্পাস চালু করে সেখানেই শুরু হয় প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রম। বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ে চারটি অনুষদের অধীনে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, গণিত, ব্যবস্থাপনা ও সমাজকর্ম বিভাগে জামালপুরসহ দেশের বিভিন্ন জেলার শিক্ষার্থীরা পড়ালেখা করছে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ