প্রথম বারের মতো খুবি থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ

পাবিপ্রবির উপাচার্য প্রফেসর ড. এস এম আব্দুল-আওয়াল
পাবিপ্রবির উপাচার্য প্রফেসর ড. এস এম আব্দুল-আওয়াল  © সংগৃহীত

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের প্রফেসর ড. এস এম আব্দুল আওয়াল পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবিপ্রবি) এর উপাচার্য হিসাবে নিযুক্ত হয়েছেন। খুলনা বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটদের মধ্যে থেকে সর্বপ্রথম তিনি কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিযুক্ত হলেন। 

খুলনা বিশ্ববিদ্যালয়ের জরুরি প্রশাসনিক ও আর্থিক কার্যক্রম পরিচালনার দায়িত্বপ্রাপ্ত জ্যেষ্ঠ অধ্যাপক ড. মো. রেজাউল করিম এক বার্তায় প্রফেসর ড. এস এম আব্দুল-আওয়ালকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

অভিনন্দন বার্তায় প্রফেসর ড. মো. রেজাউল করিম উল্লেখ করেন, প্রফেসর ড. এস এম আব্দুল আওয়াল খুলনা বিশ্ববিদ্যালয়ের এমন একজন গ্র্যাজুয়েট ও অধ্যাপক, যিনি স্বমহিমায় দেশে ও বিদেশে খুলনা বিশ্ববিদ্যালয়ের নাম উজ্জ্বল করেছেন। প্রফেসর ড. মো. রেজাউল করিম আশা করেন, প্রফেসর ড. এস এম আব্দুল আওয়াল এর বাংলাদেশের উচ্চশিক্ষা নিয়ে যে ভাবনা এবং বহির্বিশ্বের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোতে কাজের যে অভিজ্ঞতা  রয়েছে, তার পূর্ণ বাস্তবায়নে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বাংলাদেশের একটি অন্যতম বিদ্যাপীঠ হবে।

তিনি আরও বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটদের মধ্যে থেকে সর্বপ্রথম কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিযুক্ত হওয়ায় আমরা গর্বিত।

উল্লেখ্য, প্রফেসর ড. এস এম আব্দুল আওয়াল ২০০৩ সালে খুলনা বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিন থেকে প্রথম স্থান অর্জন করে স্নাতক ডিগ্রি সম্পন্ন করেন। এরই ফলশ্রুতিতে তিনি একই ডিসিপ্লিনে প্রভাষক পদে যোগদান করেন। পরবর্তীতে তিনি ২০০৯ সালে বেলজিয়াম এর ক্যাথলিক ইউনিভার্সিটি লুভেন থেকে মলিকুলার বায়োলজি তে কৃতিত্বের সাথে স্নাতকোত্তর সম্পন্ন করেন। ২০১৫ সালে প্রফেসর ড. এস এম আব্দুল-আওয়াল প্লান্ট সায়েন্স বিষয়ে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ কেমব্রিজ থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। প্রফেসর ড. এস এম আব্দুল-আওয়াল ফুলব্রাইট স্কলার হিসাবে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, বার্কলে থেকে পোস্ট-ডক্টরাল গবেষণা সম্পাদন করেন।


সর্বশেষ সংবাদ