প্রশিক্ষণ নিতে দক্ষিণ কোরিয়া যাচ্ছে চুয়েটের আট শিক্ষার্থী

প্রশিক্ষণ নিতে যাওয়া শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষকবৃন্দ
প্রশিক্ষণ নিতে যাওয়া শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষকবৃন্দ  © টিডিসি ফটো

পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি) কর্তৃক আয়োজিত বিশেষ প্রশিক্ষণ নিতে দক্ষিণ কোরিয়া যাচ্ছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের ৮ জন শিক্ষার্থী।

এশীয় উন্নয়ন ব্যাংকের অর্থায়নে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি) কর্তৃক বাংলাদেশের বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থাপনায় সমন্বিত সক্ষমতা উন্নয়ন প্রকল্প- ‘ইন্টিগ্রেটেড ক্যাপাসিটি ডেভেলপমেন্ট প্রোজেক্ট ইন পাওয়ার ট্রান্সমিশন সিস্টেম অফ বাংলাদেশ’  শীর্ষক প্রকল্পের আওতায় কোরিয়া ইউনিভার্সিটি অফ ইন্জিনিয়ারিং এন্ড এডুকেশন (কোরিয়াটেক) বিশ্ববিদ্যালয়ে প্রশিক্ষণ কার্যক্রমে যাচ্ছেন চুয়েটের ৪র্থ বর্ষের শিক্ষার্থীরা। 

এরা হলেন- তাশরীক আহমেদ, জয়ন্ত দাশ জয়, মো. সাকিবুর রহমান, আসির ইনতিসার, সাইমুম খালিদ মিরাজ, জান্নাতুল ফেরদৌস, দিবা চৌধুরী ও পিয়া রায় সরকার।

নির্বাচিত হওয়া এক শিক্ষার্থী মো. সাকিবুর রহমান বলেন, অনুভূতি ভাষায় প্রকাশ করা অসম্ভব। ভালো কিছু অভিজ্ঞতা অর্জন করার চেষ্টা করবো। অসংখ্য ধন্যবাদ জানাই আমাদের কোর্স কো-অরডিনেটর শ্রদ্ধেয় নিপা ধর ম্যাম এবং বিভাগীয় প্রধান শ্রদ্ধেয় ড. নুর মোহাম্মাদ স্যারকে। তারা না থাকলে প্রক্রিয়াটি খুব কঠিন হতো। এই ধরনের প্রোগ্রামগুলো আমাদের নতুন কিছু চিন্তা করার মনোভাব তৈরি করবে। এছাড়াও দেশের বাইরে খাপ-খাওয়ানোর ভীতি দূর করবে। আশা করি চুয়েট হতে এই ধরনের আরও প্রোগ্রাম এর ব্যবস্থা করা হবে।

একই বিভাগের আরেক শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস বলেন, আমরা সকলে অবশ্যই আনন্দিত। ১৯ ব্যাচের জন্য এমন স্বর্ণালি সুযোগ এসেছে, তাই আমরা খুশি। আশা করি আমরা অনেক কিছু শিখবো।

এই বিষয়ে তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. নুর মোহাম্মদ বলেন, কোরিয়া টেক-এর হাই ভোল্টেজ ল্যাবে প্রশিক্ষণ নিবে শিক্ষার্থীরা। জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যের আছে নবায়নযোগ্য শক্তির ক্ষমতা বৃদ্ধি করা। এ লক্ষ্য অর্জনে কোরিয়ার পরিকল্পনা তারা জানতে পারবে। পাশাপাশি, উক্ত প্রশিক্ষণের দ্বারা চুয়েটে পাওয়ার ইন্জিনিয়ারিং বিষয়ে রিসার্চ নিয়ে ধারণা অর্জন করবে। 

এ ধরনের প্রোজেক্ট মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্ক, একাডেমিক এক্সচেঞ্জ, রিসার্চ ও একাডেমিক কোলাবোরেশানের সম্ভাবনা বৃদ্ধি পাবে। দেশের চার প্রকৌশল বিশ্ববিদ্যালয়- বুয়েট, চুয়েট, কুয়েট ও রুয়েট এই প্রোগ্রামে সম্পৃক্ত। শিক্ষার্থীরা দেশে ফিরে এসে তাদের অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতা কাজে লাগিয়ে দেশের পাওয়ার সিস্টেমে ভবিষ্যতে অবদান রাখবে।

উল্লেখ্য, উক্ত প্রশিক্ষণটি ২২শে সেপ্টেম্বর থেকে ৫ই অক্টোবর পর্যন্ত ২ সপ্তাহ মেয়াদি। প্রশিক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে শিক্ষার্থীরা কোরিয়াটেক বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক পাওয়ার টান্সমিশন সিস্টেমের হাই ভোল্টেজ গ্রিড সাব-স্টেশন পরিদর্শন করবে। তারা হাতে-কলমে দেখে (হেন্ডস এন্ড অবজারভেশন) চাহিদা অনুযায়ী সাপ্লাই নিশ্চিত করতে অধিকতর সক্ষম হবে। প্রশিক্ষণটিতে পিজিসিবি এবং কোরিয়াটেক যৌথভাবে অর্থায়ন করছে।


সর্বশেষ সংবাদ