শেখ হাসিনার মায়ের নামে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তন করে দিল শিক্ষার্থীরা

বশেফমুবিপ্রবির নাম পরিবর্তন করে 'জামালপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়' নাম দিয়েছে সাধারণ শিক্ষার্থীরা
বশেফমুবিপ্রবির নাম পরিবর্তন করে 'জামালপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়' নাম দিয়েছে সাধারণ শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

সাধারণ শিক্ষার্থীদের বৈষম্য বিরোধী আন্দোলনে পতন ঘটে শেখ হাসিনা সরকারের। পতনের প্রথম রাতেই তার মায়ের নামে প্রতিষ্ঠিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) নাম পরিবর্তন করে 'জামালপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়' নাম দিয়েছে সাধারণ শিক্ষার্থীরা। 

মঙ্গলবার (৫ আগস্ট) সন্ধ্যার দিকে' সাধারণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রধান গেটে থাকা বর্তমান নামের সাইনবোর্ড টি ছিঁড়ে ফেলে। এর পর ৬ আগস্ট রাত তিনটার দিকে সাদা কাপড়ে লাল রঙের কালিতে নতুন নাম 'জামালপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়' লিখে প্রধান গেটে থাকা পূর্বের নামের স্থানে ঝুলিয়ে দেয়। তাঁরা বলেন আমাদের নতুন নামের ফলকলিপি বানানোর কাজ চলছে আপাতত হাতে লিখে দিলাম।

এছাড়াও গুগল ম্যাপে ইংরেজিতে থাক 'Bangamata Sheikh Fazilatunnesa Mujib science and Technology University' নামটি পরিবর্তন করে 'Jamalpur Science and Technology University' করেছে শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের নামটি বেশ বড় হওয়ায় প্রতিষ্ঠার শুরু থেকেই শিক্ষার্থীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা যায়। তবে শেখ হাসিনা সরকার পতনের পর পরই জোরালোভাবে নাম পরিবর্তনের দাবি উঠতে থাকে। বর্তমান নাম পরিবর্তন করে নতুন নাম হিসেবে শিক্ষার্থীদের দাবিতে বারবার দুটি নামই উঠে আসছে। বিশ্ববিদ্যালয় টি যেহেতু জামালপুরে অবস্থিত তাই নামটি 'জামালপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়' হওয়াটাই উচিত। আবার কিছু শিক্ষার্থী বলছে যেহেতু জেলা টি ধর্ম প্রচারক হযরত শাহ জামাল (রহ.) এর নামে তাই বিশ্ববিদ্যালয় টির নতুন নাম তার নামেই রাখা যেতে পারে।

রাতে গেটে নাম পরিবর্তন করতে আসা নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন 'স্বৈরাচারীর মায়ের নামে আমারদের বিশ্ববিদ্যালয় নাম হতে পারে না।তাই রাতেই আমারা কাপড়ে বিশ্ববিদ্যালয়ের নতুন নাম 'বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  লিখে দিলাম। আশা করি এই নামেই দেশসহ বিশ্ববাসীর কাছে সুনামের সাথে পরিচিত হয়ে উঠবে আমার প্রাণপ্রিয় বিশ্ববিদ্যালয়। 

অন্যদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্নভাবে নাম করি দাবি তুলে ধরছেন।  তার মধ্যেই একজন ব্যবস্থাপনা বিভাগের শাকিল খান তার ফেসবুক পোস্টে লিখেছেন আমার বিশ্ববিদ্যালয়ের নাম বাতাসে ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পরিবর্তন করে  জামালপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় করা হোক। এছাড়াও স্থানীয়রাও পরিবর্তনের প্রতি সমর্থন রাখছে এবং নাম হিসাবে জামালপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কেই তারা বেছে নিয়েছে তারা।


সর্বশেষ সংবাদ