‘বুয়েটে রাজনীতি করিনি, পাস করে বেরিয়ে রাজনীতিবিদ হয়েছি’

জিএম কাদের
জিএম কাদের  © ফাইল ছবি

বুয়েটে লেজুড়বৃত্তিক ছাত্ররাজনীতির মাধ্যমে প্রতিষ্ঠানটির শিক্ষার মান নষ্টের পাঁয়তারা চলছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের। তিনি বুয়েটকে রাজনীতি মুক্ত রাখার আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার বিকেলে রাজধানীর কাকরাইলের ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে জাতীয় যুব সংহতির পরিচিতি সভা ও ইফতার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদানকালে তিনি এসব কথা বলেন।

জিএম কাদের বলেন, ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি বাদে আমাদের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার মান কমে যাচ্ছে। ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটির শিক্ষার মান ভালো থাকুক এটা আমরা চাই। বুয়েটের শিক্ষার মান নষ্ট করার চেষ্টা করবেন না। বুয়েটের ছাত্ররা যেন ছাত্র থাকে।

জিএম কাদের আরও বলেন, বুয়েটে ছাত্রাবস্থায় আমি রাজনীতিবিদ হইনি, পাস করে রাজনীতিবিদ হয়েছি। সবার কাছে আহ্বান রাখছি, আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে যেন শিক্ষার পরিবেশ বজায় থাকে।

দেশে মানুষের জীবন ও ব্যক্তিগত সম্পদের নিরাপত্তা নেই জানিয়ে তিনি বলেন, দেশের শাসনকার্যে দৃশ্যমান ব্যর্থতা পরিলক্ষিত হচ্ছে। শাসনকার্য ভালোভাবে চলছে না, অর্থাৎ সুশাসনের অভাব। সুশাসন হচ্ছে আইনের শাসন ও ন্যায় বিচারভিত্তিক সমাজ ব্যবস্থা।

প্রসঙ্গত, জিএম কাদের রংপুর জিলা স্কুল এবং রংপুর কারমাইকেল কলেজ থেকে এসএসসি ও এইচএসসি সম্পন্ন করেন। তিনি ১৯৬৯ সালে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে বিএসসি ডিগ্রি লাভ করেন।


সর্বশেষ সংবাদ