শ্বাসরোধ করে ঢাবি শিক্ষককে হত্যাচেষ্টার প্রতিবেদনটি ভুয়া ও বানোয়াট

ভুয়া ও ভাইরাল সেই স্ট্যাটাসটি
ভুয়া ও ভাইরাল সেই স্ট্যাটাসটি  © টিডিসি ফটো

“শ্বাসরোধ করে শিক্ষককে হত্যার চেষ্টায় অভিযুক্ত এক ছাত্রী। এমনটাই ঘটেছে রাজধানী ঢাকায়। দায়ের হয়েছে অভি‌যোগও। অভি‌যুক্তকে গ্রেফতার করেছে পুলিশ”— পাবলিকিয়ান পরিবার নামের একটি পেজ থেকে পোস্টটি দেওয়ার পর সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে ভুঁইফোড় পোর্টালের একটি প্রতিবেদন।

সেই প্রতিবেদনে দাবি করা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এনামুল হকের সঙ্গে একই বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ফতেমা খানমের প্রেমের সর্ম্পক। সেখান থেকে ঘনিষ্ঠ সম্পর্কে মিলিত হওয়ার।

তবে টিডিসি ফ্যাক্টচেকের অনুসন্ধান বলছে, পিএনএসনিউজ২৪ডটকম নামে সেই ভুঁইফোড় নিউজ পোর্টালের প্রতিবেদনটি ভুয়া, বানোয়াট ও মনগড়া। শনিবার (১২ ফেব্রুয়ারি) দুপুরের দিকে প্রতিবেদনটি ভাইরাল হওয়ার পর রাতে সেই ভুঁইফোড় নিউজ পোর্টাল কর্তৃপক্ষ নিজেরাই ডিলিট করে দিয়েছে। প্রতিবেদনটি এখন ক্লিক করলে Not Found দেখায়।

জানা গেছে, দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থীদের চালানো পাবলিকিয়ান পরিবার নামে ফেসবুকের একটি পেজ থেকে এই পোস্টটি দেওয়ার পর তার কমেন্ট সেকশনে পিএনএসনিউজ২৪ডটকম নামে একটি ভুঁইফোড় পোর্টালের সেই ভুয়া প্রতিবেদনটির লিংকটি দেওয়া হয়।

সেই প্রতিবেদনটি এখানেও দেখতে পারবেন

জানা যায়, পিএনএস ডেস্ক দিয়ে প্রকাশ করা এই প্রতিবেদনটি ২০১৫ সালের ১৭ সেপ্টেম্বরের বলে দাবি করা হয়। তবে সেই সময়ে নির্ভরযোগ্য কোন সংবাদমাধ্যম এ ধরণের কোনও প্রতিবেদন প্রকাশ করেনি। এর আগে ওই বছরের ১২ সেপ্টেম্বর আরেকটি ভুঁইফোড় নিউজ পোর্টাল একই প্রতিবেদনটি প্রকাশ করেছিল। 

আওয়ার নিউজ নামে সেই নিউজ পোর্টালটির প্রতিবেদনেও শিক্ষক এনামুল হকের সঙ্গে ছাত্রী ফতেমা খানমের প্রেমের সর্ম্পকের কথা বলা হয়েছিল। সেখানে তাদের পরিচয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-ছাত্রী হিসেবে দেওয়া হয়নি। তবে শিক্ষক এনামুল হক ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রলীগ সহ-সভাপতি বলে সেখানে উল্লেখ করা হয়।

তাছাড়া সেখানে চট্টগ্রামের সাতকানিয়া থানায় ওই ছাত্রীর বিরুদ্ধে হত্যাচেষ্টার অভিযোগ এনেছে এনামুল। আর প্রতিবেদনটির শেষে ঢাকার রমনা থানার তদন্তকারী কর্মকর্তার উদ্বৃতি উল্লেখ ছিল। 

সাতকানিয়া থানায় অভিযোগ আর রমনা থানায় তদন্ত, কিভাবে সেটা ওই প্রতিবেদনে কোন কিছুই উল্লেখ ছিল না। তাতে বুঝা যায়, সেই প্রতিবেদনটিও ছিল মনগড়া এবং বানোয়াট।

আওয়ার নিউজ পোর্টালটির সেই প্রতিবেদন দেখুন এখানে


সর্বশেষ সংবাদ