অ্যাডা লাভলেস সেলিব্রেশন

পোস্টার কন্টেস্টে চ্যাম্পিয়ন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়

পোস্টার কন্টেস্টে অংশগ্রহণকারী নারী শিক্ষার্থীরা
পোস্টার কন্টেস্টে অংশগ্রহণকারী নারী শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

তথ্য প্রযুক্তি খাতে ক্যারিয়ার গড়তে আগ্রহী দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত নারী শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে আয়োজিত অ্যাডা লাভলেস সেলিব্রেশন ২০২২ এ পোস্টার কন্টেস্টের চ্যাম্পিয়ন দল নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (এনএসইউ)।  

এতে এনএসইউ এইচসিআই দলের মাহবুবা তাসনীম ও সৈয়দ নাসিম ইব্রাহিম, ফার্স্ট রানার আপ ঢাকা এক্সিকিউটরস দলের তাবাসসুম সাদিয়া শাহজাহান ও সৈকত মজুমদার এবং সেকেন্ড রানার আপ সল স্কলাস্টিকা স্কুলের ফায়ারফ্লাই দলের জায়িনা ফারিন শাহেদ ও ইয়াসমিন জাহান। 

আরও পড়ুন: তথ্য প্রযুক্তিতে সেরা বুয়েট-রুয়েট-চুয়েটের নারী শিক্ষার্থীরা

গত ২২ জুলাই সকাল ৯ টায় রাজধানীর ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিক এ দুই দিনব্যাপী উদ্বোধনী সঙ্গীত পরিবেশনার মাধ্যমে শুরু হয় অ্যাডা লাভলেস সেলিব্রেশন ২০২২। এরপর সারাদিন ধরে চলে পোস্টার প্রদর্শনী, গবেষণা বিষয়ক ওয়ার্কশপ, সেমিনার, প্যানেল ডিসকাশন ইত্যাদি।

গবেষণা ভিত্তিক কর্মশালায় দেশ ও দেশের বাইরে থেকে গবেষক মেন্টর হিসেবে ভারতের ইন্ডিয়ান রিসার্চ একাডেমির পরিচালক ড. শাবানা খান, ভারতের ভেলোর ইনস্টিটিউট অফ টেকনোলজির সহযোগী অধ্যাপক ড. গণেশ ভুটকার, যুক্তরাষ্ট্রের হার্ভার্ড গ্রাজুয়েট স্কুল অব ডিজাইনের ডক্টর অব ডিজাইন ক্যান্ডিডেট নুসরাত জাহান মীম, কানাডার টরেন্টো ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ড. সৈয়দ ইশতিয়াক আহমেদ প্রমুখ অংশগ্রহণ করেন।

সমাপনী পর্বে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের ভাইস চান্সেলর অধ্যাপক ড. মো: সুলতান মাহমুদ, উক্ত বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার ইঞ্জিনিয়ার বিভাগের প্রধান ড. শাহ মুর্তজা রশীদ আল মাসুদ, এডা লাভলেস সেলিব্রেশনের আহবায়ক নোভা আহমেদ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক এর সাধারন সম্পাদক মুনির হাসান। 

অধ্যাপক ড. মো: সুলতান মাহমুদ প্রধান অতিথির বক্তব্যে বলেন, ‘এবছর আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতা হোস্ট করবে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক। হোস্ট হিসেবে আইসিপিসিতে আজকের ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কনটেস্ট থেকে একটি নারী টিমকে নেওয়ার চেষ্টা করবো। এছাড়া কয়েকটি টিমকে আমাদের বিশ্ববিদ্যালয়ের আইসিপিসি প্রশিক্ষকের মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হবে। আমি আশা করব আজ যে দলগুলো এই কন্টেস্টে অংশ নিয়েছিলেই তারাই আমাদের কলিজিয়েট প্রোগ্রামিং কন্টেস্টে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।‘

এছাড়াও, এই উৎসবে আরো যুক্ত আছে গবেষণা ভিত্তিক প্রতিষ্ঠান মেঠোপথ, এসোসিয়েশন ফর কম্পিউটিং মেশিনারি (এসিএম), ডিজাইন ইনক্লুশন অ্যান্ড অ্যাক্সেস ল্যাব (ডিআইএএল), স্পেশাল ইন্টারেস্ট গ্রুপ অন কম্পিউটার-হিউম্যান ইন্টারঅ্যাকশন (এসআইজিসিএইচআই), নর্থ সাউথ ইউনিভার্সিটি হিউম্যান কম্পিউটার ইন্টারেকশন গ্রুপ (এনএসইউইউচসিআই), ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড- বাংলাদেশ চ্যাপ্টার, টাফ ডট কো, বাংলাদেশ ওমেন ইন টেকনোলজী (বিডব্লিউআইটি), বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি), মাকসুদুল আলম সায়েন্স ল্যাবরেটরী (ম্যাসল্যাব), বাংলাদেশ ফ্লাইং ল্যাবস, বাংলাদেশ রোবট অলিম্পিয়াড, বিইউবিটি আইটি ক্লাব, চাকরি খুজব না দেব গ্রুপ।


সর্বশেষ সংবাদ