দেড়যুগে প্রথম ব্যাবহারকারী কমল

জনপ্রিয়তা কমছে ফেসবুকের

ফেসবুক
ফেসবুক  © সংগৃহীত

১৮ বছরের ইতিহাসে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা কমেছে। শেষ ছয় মাসে প্রায় ১০ লক্ষ ব্যবহারকারীকে হারিয়েছে ফেসবুক।

ফেসবুকের মূল কোম্পানি মেটা নেটওয়ার্কস বলছে, গত বছরের শেষ তিন মাসে ফেসবুকের দৈনিক ব্যবহারকারী ছিল ১৯২ কোটি ৯০ লাখে। তার আগের তিন মাসে ফেসবুকের দৈনিক ব্যবহারকারীর এই সংখ্যা ছিল ১৯৩ কোটি।ে

আরও পড়ুন: স্বামীকে নিলামে তুলতে বিজ্ঞাপন দিলেন এক স্ত্রী

প্রতিদ্বন্দ্বী টিকটক এবং ইউটিউবের সঙ্গে প্রতিযোগিতার মুখে ফেসবুকের আয়ও কমেছে বলে সতর্ক করে দিয়েছে মেটা। বিজ্ঞাপনদাতারা তাদের ব্যয়ে কাটছাঁট করায়ও আয় কমেছে বলে জানিয়েছে কোম্পানিটি।

নিউইয়র্কে মেটার শেয়ারের দামও প্রায় ২০ শতাংশের বেশি কমেছে। যা এই কোম্পানির শেয়ার বাজার মূল্যের প্রায় ২০ হাজার কোটি মার্কিন ডলারের সমান। ফেসবুকের সঙ্গে টুইটার, স্ন্যাপ এবং পিন্টারেস্টের মতো অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম প্ল্যাটফর্মের শেয়ারের দামও পড়ে গেছে।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে, ডিজিটাল প্ল্যাটফর্মে তাদের প্রতিযোগী টিকটক ও ইউটিউবের চেয়ে তাদের আয় কমেছে। এর পেছনে অন্যতম একটি কারণ, বিভিন্ন প্রতিষ্ঠানও বিজ্ঞাপন দেওয়ার পরিমাণ কমিয়েছে। এরপর মেটার শেয়ারের দামও কমেছে নিউইয়র্কে। এর মূল্য প্রায় ২০ হাজার কোটি মার্কিন ডলার। মেটার পক্ষ থেকে এমন ঘোষণা আসার পর টুইটার, স্ন্যাপচ্যাট ও পিনট্রেস্টের শেয়ারের দামও কমেছে।
মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেছেন, ফেসবুকের ব্যবসা কমে যাওয়ার সঙ্গে সঙ্গে ব্যবহারকারী, বিশেষ করে তরুণ ব্যবহারকারী ফেসবুক ব্যবহার কমিয়ে প্রতিযোগী প্রতিষ্ঠানগুলোর প্ল্যাটফর্ম ব্যবহার করা শুরু করেছে।

কারণ হিসেবে খবরে বলা হয়েছে, অ্যাপলের অপারেটিং সিস্টেম পরিবর্তনের কারণে ফেসবুকের বিজ্ঞাপন কমেছে। এর কারণে ফেসবুক ও ইনস্টাগ্রামে বিজ্ঞাপন দিয়ে প্রতিষ্ঠানগুলো তাদের লক্ষ্য অনুসারে গ্রাহকের কাছে পৌঁছাতে পারছে না।

মেটার চিফ ফিন্যান্সিয়াল কর্মকর্তা ডেভ ওয়েহনার বলেন, চলতি বছরে প্রতিষ্ঠাটির আয়ে প্রভাব ফেলবে এসব পরিবর্তন। এতে আর্থিক মূল্য হতে পারে এক হাজার কোটি মার্কিন ডলার।

আরও পড়ুন: চট্টগ্রাম বন্দরে গাড়িচাপায় আইআইইউসির সাবেক ছাত্রের মৃত্যু

মেটার মোট আয়; যার বেশিরভাগ অংশ আসে বিজ্ঞাপনী বিক্রয় থেকে, তা বেড়ে ৩৩.৩৭ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। যা মেটার আয় নিয়ে করা পূর্বাভাসের চেয়ে সামান্য বেশি।

আগামী তিন মাসে এই কোম্পানির আয় ২৭ বিলিয়ন থেকে ২৯ বিলিয়ন ডলার হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে মেটার এই আয়ের পূর্বাভাস বিশ্লেষকদের প্রত্যাশার চেয়ে কম।


সর্বশেষ সংবাদ