পাবজি, ফ্রি-ফায়ারসহ সব অনলাইন গেম বন্ধের নির্দেশ

পাবজি, ফ্রি-ফায়ারসহ সব অনলাইন গেম বন্ধের নির্দেশ
পাবজি, ফ্রি-ফায়ারসহ সব অনলাইন গেম বন্ধের নির্দেশ  © ফাইল ফটো

পাবজি, ফ্রি-ফায়ারসহ সব ক্ষতিকর অনলাইন গেমস বন্ধের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এছাড়া টিকটক, লাইকি ইত্যাদি অ্যাপ কেন বন্ধ করা হবে না জানতে চেয়ে হাইকোর্টে রুল জারি করা হয়েছে।

আজ সোমবার (১৬ আগস্ট) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে, গত ২৪ জুন হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় মানবাধিকার সংগঠন ‘ল অ্যান্ড লাইফ’ ফাউন্ডেশনের পক্ষে গেম এবং অ্যাপগুলোর ক্ষতিকারক দিক তুলে জনস্বার্থে একটি রিটটি করেন সুপ্রিমকোর্টের দুই আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব ও মোহাম্মদ কাউছার।

পরে গত ১ জুলাই এ বিষয়ে শুনানি নিয়ে আদেশের জন্য কঠোর লকডাউনের পর পরবর্তী শুনানি ও আদেশের জন্য আজকের দিন ঠিক করেছিলেন হাইকোর্ট।

এছাড়া অনলাইন গেমগুলো বন্ধের জন্য শিক্ষা মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকেও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে সুপারিশও করা হয়েছে। এতে গেমগুলোর ক্ষতিকর দিয়ে নিয়ে উদ্বেগ জানানো হয়।

ফ্রি ফায়ার গেমটি ২০১৯ সালে বিশ্বব্যাপী সর্বাধিক ডাউনলোড করা মোবাইল গেম। এটি ওই বছর গুগল প্লে স্টোরের সেরা জনপ্রিয় ভোট গেমের জন্য পুরস্কার পায়।

অপরদিকে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে বন্দুক দিয়ে মুসলমানদের হত্যা এবং সেই দৃশ্য ফেসবুকে লাইভের বিষয়টি পাবজির সঙ্গে তুলনা করেন অনেকে। নেপালে সম্প্রতি পাবজি নিষিদ্ধ করে দেশটির আদালত। ভারতের গুজরাটেও নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল। এমনকি কয়েকজনকে গ্রেপ্তারও করা হয়েছিল।


সর্বশেষ সংবাদ