আসছে সিএনজি চালিত মোটরসাইকেল, মাইলেজ কত?

প্রতীকী ছবি
প্রতীকী ছবি  © সংগৃহীত

কম খরচ ও পরিবেশের কথা মাথায় রেখে সিএনজিচালিত মোটরসাইকেল বাজারে আনছে টু-হুইলার নির্মাতা প্রতিষ্ঠান বাজাজ। চলতি মাসে আসার কথা থাকলেও ১ মাস পিছিয়ে আগামী ১৭ জুলাই কোম্পানিটি বহুল প্রত্যাশিত এই মোটরসাইকেল বাজারে আনবে প্রতিষ্ঠানটি।

‘সিএনজি বাইক ব্রুজার’ নামে বাজারে আসা মোটরসাইকেলটির পরীক্ষা-নিরীক্ষা চালু করে দিয়েছে কোম্পানিটি। বাইকটি ডিসকভার ও পালসারের মতো হবে না, তা অনেকটাই স্পষ্ট করেছে কোম্পানিটি। মূলত নিম্ন মধ্যবিত্ত গ্রাহকদের জন্য আনা হবে। যারা কম খরচে নিত্য যাতায়াতের জন্য একটি ভালো মাইলেজ-সম্পন্ন বাইক খুঁজছেন তাদের জন্য এটি বিকল্প হতে পারে।

বাজাজ অটো লিমিটেডের এক্সিকিউটিভ ডিরেক্টর রাকেশ শর্মা এক পডকাস্টে জানিয়েছেন, ৩ বছর ধরে এই বাইক বাজারে আনার জন্য প্রস্তুতি নিচ্ছেন তারা।

ইন্ডিয়ান টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, সিএনজি বাইকটিতে সুইচ গিয়ারের বাম পাশে একটি নীল বোতাম থাকতে পারে। যার সাহায্যে পেট্রোল থেকে সিএনজি বা সিএনজি থেকে পেট্রোল মোডে সুইচ করা যায়।

এছাড়াও এই সিএনজি মোটরসাইকেলে এলইডি হেড ল্যাম্প, বড় ফুয়েল ট্যাংক, হিল-অ্যান্ড-টো গিয়ার শিফটার, ফ্রন্ট লেগ গার্ড, ১৭ ইঞ্চি অ্যালয় হুইল, ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার ফিচার থাকতে পারে। নিরাপত্তার জন্য এই মোটরসাইকেলে ফ্রন্ট ডিস্ক ব্রেক, রিয়ার ড্রাম ব্রেক, সিঙ্গেল চ্যানেল অ্যান্টি-লক ব্রেকিং (এবিএস) দেওয়া হতে পারে।

কত মাইলেজ

বাজাজ দাবি করেছে, মোটরসাইকেলটিতে পেট্রোল খরচ ৫০ শতাংশ কমবে। সাম্প্রতিক সময়ে যে হারে তেলের দাম বেড়েই চলেছে, এই অবস্থায় বাজাজ সিএনজি বাইক কিছুটা হলেও স্বস্তি দিতে পারে মধ্যবিত্তদের। এখন যেখানে ১০০ টাকা কিংবা তার বেশি খরচ করতে হয়, এই বাইক এলে তার অর্ধেক খরচ হবে।

এছাড়া লিটারে ৭০ কিলোমিটার বা তার বেশি বাজাজ সিএনজি বাইকের মাইলেজ হতে পারে। আগামী ১৭ জুলাই বাইকের দাম ও ফিচার্সের আনুষ্ঠানিক ঘোষণা করবে বাজাজ অটো লিমিটেড।

বর্তমানে এই সিএনজি বাইকের দাম এবং অন্যান্য তথ্য বাজাজের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি। তবে আশা করা হচ্ছে এটি ভারতীয় মূল্যে প্রায় ৮০ হাজার টাকা হতে পারে।


সর্বশেষ সংবাদ