ইন্টারনেট ছাড়াই চলবে হোয়াটসঅ্যাপ, ব্যবহার করবেন যেভাবে

ইন্টারনেট ছাড়াই চলবে হোয়াটসঅ্যাপ
ইন্টারনেট ছাড়াই চলবে হোয়াটসঅ্যাপ  © সংগৃহীত

গ্রাহকদের সুবিধার্থে হোয়াটসঅ্যাপ সংস্থা প্রায়ই নতুন ফিচার আনতে থাকে। দিনে কয়েকশ কোটি ব্যবহারকারী আছে মেটার মালিকানাধীন প্ল্যাটফর্মটির। বর্তমানে জরুরি যত ফাইল, ছবি, ভিডিও আদান প্রদান করা যাচ্ছে হোয়াটসঅ্যাপে। ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ ব্যবহারের অভিজ্ঞতা আরও ভালো করতে বিভিন্ন ফিচার আনছে তারা। সম্প্রতি ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপের (হোয়াটসঅ্যাপ) নতুন একটি আপডেট এসেছে। এতে মোবাইলে নেট কানেকশন না থাকলেও চালানো যাবে হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপ ব্যবহারের জন্য সবার আগে যেটি প্রয়োজন তা হচ্ছে ইন্টারনেট। ঘরে থাকলে ওয়াই-ফাই, বাইরে ফোনের ডাটাই ভরসা। তবে এখন ফোনে ইন্টারনেট না থাকলেও হোয়াটসঅ্যাপে কানেক্ট থাকতে পারবেন।তবে যেখানে ইন্টারনেট নেই, সেখানেই হোয়াটসঅ্যাপের প্রক্সি সার্ভারকে কাজে লাগিয়ে আপনি মেসেজ করতে পারবেন।

ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি জানিয়েছে, যেখানে ইন্টারনেট পরিষেবা নেই সেখানে ভলান্টিয়ার এবং অর্গ্যানাইজেশনের দ্বারা সেটআপ করা প্রক্সি সার্ভারের মাধ্যমেই কাজ করবে হোয়াটসঅ্যাপ।

এ বিষয়ে হোয়াটসঅ্যাপ বলছে, এমন কোনো এলাকায় যদি কোনো ব্যক্তির সঙ্গে সরাসরি হোয়াটসঅ্যাপে কানেক্ট করতে না পারেন, তাহলে সেখানে আপনি এই প্রোক্সি ফিচার ব্যবহার করতে পারবেন। মূলত একটি প্রক্সি সার্ভারের সাহায্য নিয়ে হোয়াটসঅ্যাপ আপনাকে জরুরি সময় মেসেজ পাঠাতে দেয়।

সংস্থার থেকে জানানো হয়েছে, এই প্রক্সি ফিচারেও হোয়াটসঅ্যাপ তার প্ল্যাটফর্মের এবং সর্বোপরি গ্রাহকের গোপনীয়তা এবং নিরাপত্তার দিকটি নিশ্চিত করবে।

অ্যান্ড্রয়েডে যেভাবে এই ফিচার ব্যবহার করবেন
প্রথমেই আপনাকে নিশ্চিত করতে হবে, যেন হোয়াটসঅ্যাপের এক্কেবারে লেটেস্ট ভার্সনটি ব্যবহার করেন। চ্যাটস ট্যাবে চলে যান। সেখানে গিয়ে মোর, তারপর সেটিংস অপশনে ট্যাপ করুন। এবার স্টোরেজ অ্যান্ড ডাটা অপশনে ট্যাপ করে প্রক্সিতে চলে যান। ইউজ প্রক্সি অপশনে ট্যাপ করুন। সেট প্রক্সি অপশনে ট্যাপ করুন এবং আপনার প্রক্সি অ্যাড্রেস দিয়ে দিন। সেভ অপশনে ট্যাপ করুন। কানেকশন সঠিক ভাবে কাজ করলে আপনাকে একটি চেক মার্ক দেখানো হবে।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে আসছে নতুন ৩ ফিচার, লক করা যাবে নির্দিষ্ট চ্যাট

আইফোনে যেভাবে ব্যবহার করবেন
এক্ষেত্রেও অবশ্য যারা হোয়াটসঅ্যাপের লেটেস্ট ভার্সন ব্যবহার করেন তারাই এই সুবিধা পাবেন। এবার হোয়াটসঅ্যাপ সেটিংস অপশনে চলে যান। তারপরে স্টোরেজ অ্যান্ড ডাটা অপশনে ট্যাপ করে প্রক্সিতে চলে যান। ইউজ প্রক্সি অপশনে ট্যাপ করুন। আপনাকে প্রক্সি অ্যাড্রেস এন্টার করতে হবে এবং সেভ টু কন্টাক্ট অপশনে ট্যাপ করুন।

ল্যাপটপে যেভাবে ব্যবহার করবেন
প্রথমে আপনার হোয়াটসঅ্যাপ আপডেট করুন। এবার ফিচারটি চালু করতে, আপনাকে হোয়াটসঅ্যাপ সেটিংসে চলে যেতে হবে। এরপর, ‘Linked Devices’ অপশনে ক্লিক করুন। এখন, ‘Multi-Device Beta’ নামের একটি অপশন দেখতে পাবেন, বিটা ভার্সন ব্যবহার করার জন্য এতে ক্লিক করুন।

এবার আপনার ডেস্কটপে ইন্সটল থাকা হোয়াটসঅ্যাপ খুলুন। এখন আপনার ফোনে ইন্টারনেট না থাকলেও ল্যাপটপে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন। কেননা, হোয়াটসঅ্যাপ এখন আপনার ল্যাপটপের ইন্টারনেট ব্যবহার করবে।

সূত্র: রয়টার্স