সিত্রাংয়ের প্রভাবে শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায় ৬ কোটি টাকার ক্ষতি

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর  © টিডিসি ফটো

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের আঘাতে দেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায় ৬ কোটি টাকার ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ১৪৭। এর মধ্যে ১২৮টি মাধ্যমিক পর্যায়ের স্কুল আর ১৯টি উচ্চমাধ্যমিক পর্যায়ের কলেজ।

শিক্ষা মন্ত্রণালয়ের অধীন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মনিটরিং অ্যান্ড ইভাল্যুশন উইংয়ের প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। ঘূর্ণিঝড় সিত্রাংয়ের আঘাতে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের কী পরিমাণ আর্থিক ক্ষতি হয়েছে, তার চিত্র জানতে গত ২৬ অক্টোবর মাউশির অধীন চার অঞ্চলে (চট্টগ্রাম, কুমিল্লা, খুলনা ও বরিশাল) চিঠি পাঠানো হয়। এর মধ্যে ৬৬ উপজেলার প্রাপ্ত তথ্যের ভিত্তিতে প্রতিবেদন চূড়ান্ত করা হয় ৩ নভেম্বর।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের আওতাধীন মনিটরিং অ্যান্ড ইভল্যুশন উইংয়ের পরিচালক অধ্যাপক মো. আমির হোসেন বলেন, আমাদের কাছে আসা তথ্য অনুযায়ী ৬৬ উপজেলায় শিক্ষাপ্রতিষ্ঠানে আর্থিক ক্ষতির পরিমাণ আনুমানিক ৫ কোটি ৮১ লাখ ৪২ হাজার টাকা। বিষয়টি আমরা শিক্ষা মন্ত্রণালয়কে জানিয়েছি। আশা করি খুব দ্রুতই ক্ষতিগ্রস্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সংস্কারকাজ শুরু হবে।

আরও পড়ুন: প্রেমিকার গায়ে হলুদের খবর শুনে প্রেমিকের আত্মহত্যা

প্রতিবেদন থেকে জানা যায়, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের আঘাতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে ৫ কোটি ৮১ লাখ ৪২ হাজার টাকার আর্থিক ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ১৪৭টি। এ প্রতিষ্ঠানগুলোর মধ্যে বর্তমানে ২৭টিতে পাঠদান পুরোপুরি ব্যাহত হচ্ছে আর আংশিক হচ্ছে ১২০টি প্রতিষ্ঠানে। আর এসময় আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হয়েছে ৫৭১ শিক্ষাপ্রতিষ্ঠান।

জরিপের তথ্য বলছে, সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে ভোলা জেলার ৬১টি শিক্ষাপ্রতিষ্ঠান। ক্ষতির পরিমাণ ১ কোটি ৮৬ লাখ ২০ হাজার টাকা। ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৭টিতে পুরোপুরি ও ৫৪টি আংশিক পাঠদান ক্ষতি হচ্ছে। এর পরের অবস্থান কুমিল্লা জেলার। এ জেলায় ২০টি প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ১৭টি আংশিক ও ৩টিতে পাঠদান পুরোপুরি ক্ষতি হচ্ছে।


সর্বশেষ সংবাদ