ছাত্রলীগের গোপন বৈঠক, মিছিল-সমাবেশ ঠেকাতে অ্যাকশনে পুলিশ

ছাত্রলীগ
ছাত্রলীগ  © লোগো

সন্ত্রাসবিরোধী আইনে আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগকে নিষিদ্ধ করা হয়েছে। গত বুধবার (২৩ অক্টোবর) রাতে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ। এরপর নিষিদ্ধ এই সংগঠনটির মিছিল-সমাবেশ, গোপন বৈঠক ঠেকানোর জন্য দৈনিক রিপোর্টিং চালু করেছে পুলিশের স্পেশাল ব্রাঞ্চ। একইসঙ্গে গ্রেফতারের জন্য চালু করেছে আলাদা ছক।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) নিষিদ্ধ ঘোষিত সংগঠন ছাত্রলীগ কর্তৃক আয়োজিত মিছিল-মিটিং এর বিষয়ে আইনগত ব্যবস্থা গ্রহণ প্রসঙ্গে এক চিঠিতে এ তথ্য জানায় পুলিশের স্পেশাল ব্রাঞ্চ।

চিঠিতে বলা হয়, গত ২৩ অক্টোবর বাংলাদেশ ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করা হয়। সংগঠনটি নিষিদ্ধ হওয়ায় সংগঠনের নেতাকর্মী ও সমর্থক কর্তৃক যে কোন গোপন বৈঠক, সমাবেশ, সহিংসতা ও নাশকতামূলক কর্মকাণ্ডে সম্পৃক্ত হওয়ার আশঙ্কা রয়েছে। গোপন বৈঠক,সমাবেশ,সহিংসতা ও নাশকতামূলক কর্মকাণ্ডের কোন তথ্য পাওয়া গেলে সে বিষয়ে দ্রুত আইনগত ব্যবস্থা গ্রহণ করে গৃহীত ব্যবস্থা এবং কোন নেতাকর্মী গ্রেফতার হলে গ্রেফতারের তথ্য নিম্নোক্ত 'ছক' মোতাবেক প্রতিদিন সকাল ৮ ঘটিকার মধ্যে অতিরিক্ত ডিআইজি, রাজনৈতিক সেন্ট্রাল (মোবাইল নং-০১৩২০-০০৫০৪২) বরাবর প্রেরণ করার জন্য অনুরোধ করা হলো। 

 গোপন বৈঠক, সমাবেশ, সহিংসতা ও নাশকতামূলক কর্মকাণ্ডের তথ্য ও গ্রেফতার তথ্য নামে দুটি ছক রাখা হয়েছে। গোপন বৈঠক, সমাবেশ, সহিংসতা ও নাশকতামূলক কর্মকাণ্ডের তথ্যের ছকে ক্রমিক নং, ইউনিটের নাম, কর্মকাণ্ডের বিবরণ, আইনগত কার্যক্রম, মন্তব্যের ঘর রয়েছে। এছাড়া গ্রেফতার তথ্যের ছকে ক্রমিক নং, ইউনিটের নাম, কর্মকাণ্ডের বিবরণ, গ্রেফতারকৃত ব্যক্তির নাম, ঠিকানা, পদবি (যদি থাকে), গৃহীত ব্যবস্থা ও মন্তব্যের ঘর রয়েছে। 


সর্বশেষ সংবাদ