প্রশ্নফাঁস হলেও যে কারণে স্থগিত হয়নি এসএসসির দুই পরীক্ষা

দিনাজপুর শিক্ষা বোর্ড
দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড  © ফাইল ছবি

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার চার বিষয়ের পরীক্ষা স্থগিত করা হলেও প্রশ্ন ফাঁস হয়েছে ছয়টি বিষয়ের। বাকি দু’টি পরীক্ষা স্থগিত না করার কারণ জানিয়েছে বোর্ড। গণিত (আবশ্যিক), উচ্চতর গণিত, রসায়ন, কৃষি, জীববিজ্ঞান ও পদার্থ বিজ্ঞানের প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠে।

জানা গেছে, জীববিজ্ঞান ও উচ্চতর গণিত পরীক্ষা রুটিন শেষে থাকায় এ দুটি পরীক্ষার তারিখ ঠিক রেখে প্রশ্নপত্র পরিবর্তন করা হবে। এরপর রুটিন অনুযায়ী পরীক্ষা হবে। ভূরুঙ্গামারী উপজেলার পরীক্ষা কেন্দ্র থেকে ছয় বিষয়ের প্রশ্ন উদ্ধারের ঘটনায় এ সিদ্ধান্ত নেয় শিক্ষা বোর্ড।

প্রশ্নফাঁসে জড়িত থাকার অভিযোগে ভূরুঙ্গামারী নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ ছয় শিক্ষককে ইতিমধ্যে গ্রেফতার করেছে পুলিশ। বোর্ডর সচিব অধ্যপক মো. জহির উদ্দিন বলেন, বিষয়টি চেয়ারম্যান দেখছেন।

আরো পড়ুন: প্রশ্নফাঁসে জড়িত আরও তিন শিক্ষক গ্রেপ্তার

দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. কামরুল ইসলাম বলেন, চারটি বিষয়ে পরীক্ষা স্থগিত করেছি। এগুলো আমরা দেখছি। সবকিছু বিবেচনা করে পরবর্তীতে ব্যবস্থা নেওয়া হবে।

জেলা শিক্ষা কর্মকর্তা মো. শামসুল আলম বলেন, উচ্চতর গণিত ও জীববিজ্ঞানের পরীক্ষা রুটিনের শেষে থাকায় পরিবর্তন করা হয়নি। প্রশ্ন পরিবর্তন করা হবে। এ দুটি পরীক্ষা প্রশ্ন ঢাকায় প্রিন্ট হচ্ছে। অন্য চার বিষয়ের পরীক্ষা পরপর থাকায় স্থগিত করা হয়েছে।


x

সর্বশেষ সংবাদ