বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদ

মেডিকেল-বিশ্ববিদ্যালয় ভর্তিতে ১০ শতাংশ আসন দাবি

রাজধানীর শাহবাগে অবস্থিত জাতীয় জাদুঘরের সামনে এটি অনুষ্ঠিত হয়
রাজধানীর শাহবাগে অবস্থিত জাতীয় জাদুঘরের সামনে এটি অনুষ্ঠিত হয়  © সংগৃহীত

বিশ্ববিদ্যালয়সহ পাবলিক শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে মুক্তিযোদ্ধার সন্তান ও নাতি-নাতনিদের জন্য ১০ শতাংশ কোটা নিশ্চিতের দাবি জানিয়েছে ‘বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদ’। আজ বৃহস্পতিবার (৬ জানুয়ারি) রাজধানীর শাহবাগে অবস্থিত জাতীয় জাদুঘরের সামনে আয়োজিত এক অবস্থান কর্মসূচিতে এ দাবি জানানো হয়।

এসময় ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহাল করে আলাদা নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করাসহ সাত দফা দাবিও জানিয়েছেন মুক্তিযোদ্ধাদের সন্তানরা। 

পাবলিক শিক্ষাপ্রতিষ্ঠানে মুক্তিযোদ্ধার সন্তান ও নাতি-নাতনিদের জন্য ১০ শতাংশ কোটা নিশ্চিতের দাবি জানিয়ে সংগঠনটির প্রতিষ্ঠাতা মহাসচিব মো. শফিকুল ইসলাম বাবু বলেন, মেডিকেল কলেজ, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসহ পাবলিক বিশ্ববিদ্যালয় ও কলেজে ছাত্রদের ভর্তি ক্ষেত্রে মুক্তিযোদ্ধার সন্তান ও নাতি-নাতনিদের জন্য ১০ শতাংশ আসন দিতে হবে।

সংসদের কেন্দ্রীয় কমান্ডের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো. সোলায়মান মিয়ার সভাপতিত্বে এবং মহাসচিব মো. শফিকুল ইসলাম বাবুর সঞ্চালনায় কর্মসূচিতে সংগঠনটির বিভিন্ন জেলা, মহানগর, উপজেলা, পৌরসভা, ইউনিয়ন, রেলওয়ে, সিভিল এভিয়েশন ইউনিটসহ এর সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

তাদের অন্যান্য দাবিগুলো হলো- বীর মুক্তিযোদ্ধাদেরকে সাংবিধানিক স্বীকৃতি দিয়ে মুক্তিযোদ্ধা পরিবারের সুরক্ষা আইন পাস করা ও মুক্তিযোদ্ধাদের শ্রেণি ও মর্যাদা নির্ধারণ করাসহ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের সম্পত্তি বিক্রি না করে লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরিত করা, মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচনে সকল মৃত বীর মুক্তিযোদ্ধা পরিবারের অন্তত একজন সদস্যকে ভোটাধিকার প্রয়োগের ক্ষমতা প্রদান করাসহ জীবিত অথবা মৃত মুক্তিযোদ্ধাদেরকে সমান সুযোগ-সুবিধা দেওয়া।

এসব দাবি না মানলে আগামী ১ মার্চ সারা দেশে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় ঘেরাও করা হবে বলে ঘোষণা দেওয়া হয়।


সর্বশেষ সংবাদ