রাজশাহী কলেজে ই-আর্কাইভের যাত্রা শুরু

রাজশাহী কলেজে ই-আর্কাইভের যাত্রা শুরু
রাজশাহী কলেজের ই-আর্কাইভ উদ্বোধন অনুষ্ঠান  © টিডিসি ফটো

রাজশাহী কলেজের ইতিহাস-ঐতিহ্যকে ধরে রাখতে কলেজের ই-আর্কাইভের উদ্বোধন করা হয়েছে। সোমবার দুপুরে কলেজের শিক্ষক পরিষদ সভা কক্ষে ই-আর্কাইভের উদ্বোধন করেন অধ্যক্ষ প্রফেসর মহা. হাবিবুর রহমান।

উদ্বোধনকালে অধ্যক্ষ বলেন, কলেজের শতবর্ষ উপলক্ষে ই-আর্কাইভ চালু করা গেলে আরও ভালো হতো। এক সময় কলেজের অনেক কাগজ অপ্রয়োজনীয় বলে পুড়িয়ে ফেলা হয়েছে। এমনকি ২০১৩ সালের ছবিগুলো খুঁজে পাওয়া যাচ্ছে না। তাই কলেজের প্রত্যেক বিভাগ ও সহ-শিক্ষা সংগঠনের বিভিন্ন অনুষ্ঠানের ছবি ও ডকুমেন্ট আর্কাইভে সংরক্ষণ করা থাকবে। সেই সাথে কলেজের প্রত্যেক ভবনের ইতিহাস, সংস্কৃতি ও ঐতিহ্য আর্কাইভে তুলে ধরা হবে, যাতে করে বিশ্বের যেকোনো থেকে অনায়াসেই রাজশাহী কলেজ সম্পর্কে যে কেউ ধারণা লাভ করতে পারে।

অধ্যক্ষ বলেন, কাজ শুরু করা সহজ, কিন্তু টিকিয়ে রাখা কঠিন। আমরা যদি সময় নিয়ে স্বল্প পরিসরে কাজ করি বা আপ টু ডেট চালু রাখি তাহলে আর্কাইভের পরিসর বাড়বে। ই-আর্কাইভের যাত্রা শুরুর মধ্য দিয়ে রাজশাহী কলেজ একটি মাইল ফলক স্থাপন করলো। রাজশাহী কলেজ যতদিন থাকবে ততদিন ই-আর্কাইভ চালু থাকবে। সেই সাথে ই-আর্কাইভসহ কলেজের ওয়েবসাইট ফলো করতে শিক্ষক-শিক্ষার্থীদের আহ্বান জানান অধ্যক্ষ।

উদ্বোধনকালে আরও উপস্থিত ছিলেন- কলেজ উপাধ্যক্ষ প্রফেসর মোহা. আব্দুল খালেক, শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক প্রফেসর ড. জুবাইদা আয়েশা সিদ্দীকা। ই-আর্কাইভ কমিটির মধ্যে উপস্থিত ছিলেন ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. রেজাউল করিম, ইসলামের ইতিহাস ও সংস্কৃত বিভাগের সহকারী অধ্যাপক মো. আব্দুল মতিন, ড. আবু নোমান মো. আসাদুল্লাহ, ইতিহাস বিভাগের প্রভাষক আবুল বাসার, ইসলামের ইতিহাস ও সংস্কৃত বিভাগের প্রভাষক তোফায়েল আহম্মেদ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক মো. ওয়াহিদুজ্জামান ও গ্রন্থাগারিক মোহাম্মদ মহিউদ্দীন।

এ ছাড়া উপস্থিত ছিলেন সমাজবিজ্ঞান বভিাগরে প্রধান অধ্যাপক ড. নাজনীন সুলতানা, গণিত বিভাগের প্রধান (ভারপ্রাপ্ত) অধ্যাপক মো: শহিদুল আলম, বাংলা বিভাগের প্রধান অধ্যাপক ড. শিখা সরকার, দর্শন বিভাগের প্রধান মাহমুদা খাতুন, মনোবিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক পার্থ সারথি বিশ্বাস ও প্রত্যেক বিভাগের প্রধানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেকরনে ই-আর্কাইভ কমিটির আহ্বায়ক ও ইংরেজি বিভাগের প্রধান (ভারপ্রাপ্ত) অধ্যাপক মোহাম্মদ নাফিজ।

অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানরে স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে কলেজে আয়োজিত দেয়ালিকা উৎসবের পুরস্কার বিতরণ করা হয়।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ