সফল উদ্যোক্তা হতে পড়ুন এ বইগুলো

  © সংগৃহীত

আমরা সকলেই জানি যে কোন সফলতার পেছনে রয়েছে অনুপ্রেরণা এবং কঠোর পরিশ্রম। উদ্যোক্তা হওয়ার চিন্তাধারা চলে আসবে তখন অবশ্যই আপনার মধ্যে বিভিন্ন প্রশ্ন উঠে আসবে। এই প্রশ্নগুলোর মধ্যে অন্যতম একটি প্রশ্ন হচ্ছে উদ্যোক্তা কারা? তবে সাধারণভাবে উদ্যোক্তা হচ্ছে কার্যকরী ও সৃজনশীল শক্তি ব্যবহার করার মধ্য দিয়ে যে উর্ধ্ব গ্রহণ করা হয় এবং তার সম্পন্ন করার জন্য যে প্রতিজ্ঞা গ্রহণ করা হয় তাকেই উদ্যোক্তা বলা হয়। কিন্তু এখানে উদ্যোক্তার কাজ সীমাবদ্ধ নয়। তাই একজন উদ্যোক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার জন্য অবশ্যই সঠিক জ্ঞান অর্জন করা প্রয়োজন। আপনার স্বপ্ন পূরণের জন্য অবশ্যই আপনি উদ্যোক্তাদের বিভিন্ন অনুপ্রেরণামূলক বই পড়তে পারেন।

১. ব্রায়ান ট্রেসির ‘সেলস ম্যানেজমেন্ট’
কানাডিয়ান-আমেরিকান বক্তা এবং আত্মোন্নয়নমূলক রচনা লেখক ব্রায়ান ট্রেসির বিখ্যাত এ বইটি উদ্যোক্তাদের জন্য একটি বড় সহায়ক। একজন সেলস ম্যানেজারের দায়িত্ব সবসময়ই ভীষন চ্যালেঞ্জিং। একটা হাই পারফর্মিং সেলস্ টিম নিয়োগ, পরিচালনা এবং তাদের মোটিভেটেড রাখার কাজটা তাকেই করতে হয়। সফল সেলস ম্যানেজারদের কর্মকাণ্ড ও তাদের দৃষ্টিভঙ্গি কেমন হয়, তার ওপর বছরের পর বছর গবেষণা করে এই বইটি লেখা হয়েছে। 

২. একার্ট টোলের ‘দ্য পাওয়ার অফ নাউ’
দ্য পাওয়ার অফ নাও বিশ্বের মধ্যে যতগুলো উদ্যোক্তাদের বই রয়েছে তার মধ্যে অন্যতম জনপ্রিয় এবং বিখ্যাত একটি বই। এই বইটি সকল উদ্যোক্তাদের অধ্যয়ন করা উচিত। কারণ এই বইটিতে রয়েছে বর্তমান সময়কে কাজে লাগিয়ে কিভাবে যেকোনো পরিস্থিতিতে সুখ, শান্তি, এবং স্বচ্ছলতা বজায় রেখে চলা যায়। বিশেষ করে বর্তমান সময়ের সবচেয়ে মানসিক সমস্যা হচ্ছে ডিপ্রেশন। তাই আপনারা যারা মরণশীলতা গড়ে তুলতে চান এবং দৈনন্দন জীবনের চাপ দূরে রাখতে চান তাদের জন্য অবশ্যই এই বইটি সেরা।

৩. রবার্ট টি. কিয়োসাকির ‘রিচ ড্যাড পুওর ড্যাড’
এই বইটি কতটা বিখ্যাত তা বর্তমানে নতুন করে জানানোর মতো কিছু নেই। বইটিতে ধনী এবং মধ্যবিত্তের চিন্তাধারা কেমন হয়ে থাকে এবং তাদের মধ্যে কোন বিষয়গুলো পার্থক্য রয়েছে এ বিষয়গুলো নিয়ে লেখা হয়েছে। আপনি কেন ইনভেস্টমেন্ট করে সফলতা অর্জন করতে পারবেন এবং কেন আপনি ইনভেসমেন্ট করার ঝুঁকি গ্রহণ করবেন এ বিষয়টি সম্পর্কেও জানতে পারবেন।

৪. মুনির হাসানের ‘বিলিয়ন ডলার স্টার্টআপ’
এ বইটিতে বিশ্বের ১৩ টি ‘ইউনিকর্ন’ বা বিলিয়ন ডলার কোম্পানির শুরু থেকে শেষ পর্যন্ত প্রকাশ করা হয়েছে। লেখক অত্যন্ত সুন্দরভাবে উপস্থাপনার পাশাপাশি প্রতিটি গল্পের শেষে বিশেষ ঘটনাগুলো সম্পর্কে পৃথকভাবে আলোকপাত করেছেন এবং ওই অধ্যায় থেকে কী কী শেখার আছে, তা তিনি লিখে দিয়েছেন। পেপ্যাল, এয়ারবিএনবি, গ্রামীনফোনসহ প্রতিটি উদ্যোগের শুরুর পেছনের গল্প, শুরুর দিকের সংগ্রাম ও সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে কীভাবে উদ্যোক্তারা এরকম বিলিয়ন ডলার কোম্পানি তৈরি করেছেন, তা জানতে অবশ্যই আপনার এই বইটি পড়া উচিত।

৫. পিটার থেইলের ‘জিরো টু ওয়ান’
প্রতিটি মানুষের সফলতার পেছনে রয়েছে কিছু ব্যক্তির অনুপ্রেরণা। ঠিক তেমনি একটি অনুপ্রেরণা থেকে জিরো টু ওয়ান বইটি রচনা করা হয়েছে এবং এই বইটি যে বাস্তবতার সাথে অতপ্রতভাবে জড়িত সে সম্পর্কে অবগত করা হয়েছে। মূলত একজন উদ্যোক্তা জিরো থেকে কিভাবে ওয়ান হয়ে উঠতে পারে এর সকল টেকনিক এখানে ধরা হয়েছে।

 

সর্বশেষ সংবাদ