মেডিকেল ভর্তি পরীক্ষা ডিসেম্বরে হচ্ছে না

এমবিবিএস
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ডিসেম্বরে আয়োজনের পরিকল্পনা থাকলেও সেটি সম্ভব হচ্ছে না। এসএসসি ও সমমান পরীক্ষা পেছানোয় মেডিকেল ভর্তি পরীক্ষাও পিছিয়ে যাচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আগামী ২২ আগস্ট থেকে এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে এসএসসি পরীক্ষা পেছানোয় এইচএসসি পরীক্ষাও পিছিয়ে যাচ্ছে। এই অবস্থায় মেডিকেল ভর্তি পরীক্ষাও পিছিয়ে যাবে।

ওই সূত্র আরও জানায়, আগামী জুলাই মাসের শেষ দিকে এসএসসি পরীক্ষা শুরু হতে পারে। এই পরীক্ষা শেষ হবে আগস্ট মাসে। দুই মাস সময় নিয়ে অক্টোবর মাসে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়ে শেষ হবে নভেম্বর মাসে। পরীক্ষার ফল প্রকাশসহ আনুষ্ঠানিক কাজ শেষ করতে আরও একমাস লেগে যাবে। ফলে সামগ্রিকভাবে ডিসেম্বর মাসে মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজন করা সম্ভব হবে না।

আরও পড়ুন: এসএসসি পরীক্ষা ঈদের পর: শিক্ষা সচিব

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আবু ইউসুফ ফকির দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এইচএসসি পরীক্ষার ওপর নির্ভর করে আমরা ডিসেম্বরে ভর্তি পরীক্ষা আয়োজনের চিন্তাভাবনা করেছিলাম। এসএসসি পরীক্ষা পেছানোয় স্বাভাবিকভাবে এইচএসসি পরীক্ষাও পেছাবে। ফলে আমাদের পরিকল্পনা অনুযায়ী কাজ করা সম্ভব হবে না।

মেডিকেল ভর্তি পরীক্ষা কোন মাসে আয়োজন করা হতে পারে? এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, এটি নির্ভর করছে এইচএসসি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে তার ওপর। এইচএসসি পরীক্ষা শেষ হলে এ বিষয়ে সভা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রসঙ্গত, গত ১ এপ্রিল ২০২১-২২ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সারাদেশে ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে হয় এ পরীক্ষা। কেন্দ্রগুলোর মধ্যে ১৮টি মেডিকেল ও একটি ডেন্টাল কলেজ ছিলো।

দেশব্যাপী সরকারি মেডিকেল কলেজে মোট চার হাজার ৩৫০টি আসনের বিপরীতে পরীক্ষা দিতে নিবন্ধন করেন এক লাখ ৪৩ হাজার ৯১৫ জন শিক্ষার্থী। এর মধ্যে ঢাকায় শিক্ষার্থীর সংখ্যা ছিল ৬১ হাজার ৬৭৮ জন। এ পরীক্ষায় এক লাখ ৩৯ হাজার ৭৪০ জন অংশগ্রহণ করেন।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে পরীক্ষার খাতা মূল্যায়ন করা হয়। গত ৫ এপ্রিল ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়।


x

সর্বশেষ সংবাদ