জাবি ‘বি’ ইউনিট: প্রতি আসনের বিপরীতে লড়বে ১২৫ জন ভর্তিচ্ছু

মানববন্ধন
জাবি   © টিডিসি ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন শেষ হয়েছে। বৃহস্পতিবার (১৬ জুন) দিবাগত রাত ১২টায় এই আবেদন শেষ হয়। এর আগে, গত ১৮ মে থেকে এই আবেদন শুরু হয়।

শুক্রবার জাবির ডেপুটি রেজিস্টার (শিক্ষা) ও কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব মো. আবু হাসান দ্যা ডেইলি ক্যাম্পাসকে এই তথ্য নিশ্চিত করেছেন।

এ ব্যাপারে তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের সবকটি ইউনিটে সর্বমোট ২ লাখ ৮৩ হাজার ৯৫৩ হাজার আবেদন জমা পড়েছে। ভর্তি পরীক্ষা দুটি পৃথক কমিটির মাধ্যমে নিয়ন্ত্রণ হয়। একটি হচ্ছে টেকনিক্যাল কমিটি অন্যটি কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটি। উভয় কমিটির মিটিংয়ের সিদ্ধান্ত অনুযায়ী নির্দিষ্ট এ তারিখের মধ্যে ভর্তি পরীক্ষার ইউনিট অনুযায়ী রুটিন তৈরি করা হয়েছে। রুটিনের তৈরির জন্য একাধিক সভা করতে হয়। এই মাসের শেষে অথবা জুলাইয়ের প্রথম সপ্তাহে সভাগুলো শুরু হবে।

জানা গেছে, জাবির ‘বি’ ইউনিটে  ৪৮ হাজার ২১৬ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন। এছাড়া জাবির ‘বি’ ইউনিটে মোট ৩৮৬টি আসন রয়েছে। এক্ষেত্রে প্রতি আসনের বিপরীতে লড়বেন ১২৪ দশমিক ৯১ জন ভর্তিচ্ছু অর্থাৎ ১২৫ জন ভর্তিচ্ছু।

এদিকে আগামী ৩১ জুলাই হতে ১১ আগস্টের মধ্যে প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা সম্পন্ন করা হবে। ভর্তি পরীক্ষার চূড়ান্ত তারিখ ও সময়সূচি পরবর্তীতে দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এছাড়া পরীক্ষার পূর্বে বিস্তারিত তথ্য ও সিট-প্ল্যান juniv-admission.org  ওয়েবসাইটে পাওয়া যাবে।

এবার বিশ্ববিদ্যালয়টির গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) মিলে ‘এ’ ইউনিট; সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ মিলে ‘বি’ ইউনিট; কলা ও মানবিক অনুষদ, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, চারুকলা বিভাগ এবং বঙ্গবন্ধু ও তুলনামূলক সাহিত্য সংস্কৃতি ইন্সটিটিউট মিলে ‘সি’ ইউনিট; জীববিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ইউনিট এবং ব্যবসায় শিক্ষা অনুষদ ও ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) মিলে ‘ই’ ইউনিটের অধীনে পাঁচ অনুষদে ভর্তি পরীক্ষা নেওয়া হবে।   


x