মেডিকেল ভর্তির সিলেবাস নিয়ে ভোগান্তিতে শিক্ষার্থীরা

মেডিকেলে ভর্তির আবেদন শুরু
মেডিকেলে ভর্তির আবেদন শুরু  © ফাইল ফটো

চলতি বছরের এমবিবিএস ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে সোমবার থেকে। তবে এই পরীক্ষায় কী ধরনের প্রশ্ন আসবে তা নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা। ভর্তির নীতিমালার কারণে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন শিক্ষার্থীরা। তবে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (শিক্ষা) অধ্যাপক ডা. আবু ইউসুফ ফকির বলেছেন, ভর্তি পরীক্ষা সম্পূর্ণ সিলেবাসেই হবে।

গত ১৩ ফেব্রুয়ারি এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের দিন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছিলেন, এইচএসসি পরীক্ষা যে সিলেবাসে নেওয়া হয়েছে, তার আলোকেই ভর্তি পরীক্ষা হওয়া উচিত। এ নিয়ে ইতিমধ্যে বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসির) সঙ্গে কথা হয়েছে। অন্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর সঙ্গেও কথা হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রীর এমন মন্তব্যের পর ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়ার কথা জানিয়েছে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়। গুচ্ছভিত্তিক বিশ্ববিদ্যালয়গুলোর পাশাপাশি অন্যগুলোও এ ধরনের চিন্তাভাবনা করছে বলে জানা গেছে।

আরও পড়ুন- ‘সম্পূর্ণ সিলেবাসেই মেডিকেল ভর্তি পরীক্ষা’

তবে মেডিকেল ভর্তি পরীক্ষা নিয়ে সিলেবাস জটিলতায় অনেক শিক্ষার্থীর ভোগান্তিতে পড়ার শঙ্কা তৈরি হয়েছে। এতে নিয়মিত শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি আগের বছর পাস করা শিক্ষার্থীরা বেশি সুবিধাজনক অবস্থানে থাকবেন বলে জানা গেছে।

এ প্রসঙ্গে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (শিক্ষা) অধ্যাপক ডা. আবু ইউসুফ ফকির বলেছেন, ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হবে না। সভায় এটি ঠিক করা হয়েছে। সেই আলোকেই কাজ করছে ভর্তি কমিটি।

জানা গেছে, এমবিবিএস ভর্তির আবেদন প্রক্রিয়া গতকাল সোমবার থেকে শুরু হয়েছে। অনলাইনে এই আবেদন চলবে আগামী ১০ মার্চ পর্যন্ত। ভর্তি পরীক্ষা হবে আগামী ১ এপ্রিল। এবারের এমবিবিএস ভর্তির জন্য গত ১৭ ফেব্রুয়ারি নীতিমালা জারির পর ২৩ ফেব্রুয়ারি নির্দেশনা জারি হয়।

নীতিমালা অনুযায়ী, এইচএসসি ও সমমানের পরীক্ষার সিলেবাস অনুযায়ী পরীক্ষা নেওয়া হবে। এক ঘণ্টায় ১০০ এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হবে। এ ছাড়া এসএসসি ও এইচএসসির ফলাফলের কত অংশ কীভাবে হিসাব হবে, তা উল্লেখ আছে।

এ বিষয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের এক কর্মকর্তা জানিয়েছেন, নীতিমালায় সিলেবাসের বিষয়টি স্পষ্ট না করার কারণ হলো, পুরো সিলেবাসে পরীক্ষা হবে। এর কারণ ২০২০ সালের এইচএসসি পরীক্ষা না হলেও এমবিবিএস ভর্তি পরীক্ষা পুরো সিলেবাসে হয়। চলতি বছর বোর্ড পরীক্ষা হওয়ায় পুরো সিলেবাসে ভর্তি পরীক্ষা হবে।

যদিও মেডিকেলে ভর্তিচ্ছু অনেক শিক্ষার্থী বলেছেন, তারা শিক্ষামন্ত্রীর বক্তব্যের পর সংক্ষিপ্ত সিলেবাসে প্রস্তুতি নিচ্ছিলেন ভর্তি পরীক্ষার জন্য। এখন পুরো সিলেবাসে পরীক্ষা হলে তাদের প্রস্তুতির ঘাটতি থাকবে। বেশি সুবিধা পাবেন গত বছরে পাস করা ও শহরাঞ্চলের শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ