বিএমডিসির অধীনে হচ্ছে না এবারের মেডিকেল ভর্তি পরীক্ষা

ভর্তি পরীক্ষার্থী
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

২০২১-২২ শিক্ষাবর্ষের মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষা স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অধীনে হতে যাচ্ছে। যদিও ২০১৯-২০ ও ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষা আয়োজনের দায়িত্ব ছিল বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) উপর।

সম্প্রতি মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষা আয়োজনের নীতিমালা চূড়ান্ত করা হয়েছে। চূড়ান্ত নীতিমালায় মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির সভাপতি করা হয়েছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেনকে। যদিও বিগত দুই বছর এই পদটিতে বিএমডিসির সভাপতিকে বসানো হতো। বিষয়টি নিয়ে ক্ষোভ থাকলেও প্রকাশ্যে কেউ কিছু বলছেন না।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন, সিলেবাস তৈরিসহ পরীক্ষার পূর্ববর্তী কাজগুলো করে থাকে বিএমডিসি। আর পরীক্ষার ফল তৈরি, রেজাল্ট ঘোষণাসহ পরীক্ষা পরবর্তী কাজগুলো করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। তবে ভর্তি পরীক্ষা বিএমডিসির অধীনে হওয়ায় মূল দায়িত্ব তারাই পালন করে আসছিল।

আরও পড়ুন: শাবিপ্রবি উপাচার্যকে সরানো হচ্ছে

গত দুই বছর সুষ্ঠুভাবে এই কাজগুলো চলে আসলেও হঠাৎ করেই এ বছর ভর্তি ভর্তি পরীক্ষা বিএমডিসির হাত থেকে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অধীনে নেয়া হয়। ফলে নতুন করে জটিলতা তৈরির শঙ্কা দেখা দিয়েছে। যদিও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর বলছে, কার অধীনে পরীক্ষা হচ্ছে সেটি মুখ্য বিষয় না। পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজন করাই মূল বিষয়। এছাড়া কেবলমাত্র একটি পদের পরিবর্তন হয়েছে। সেটি কোনো সমস্যা না।

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (শিক্ষা) অধ্যাপক ডা. আবু ইউসুফ ফকির দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, পরীক্ষা যেভাবে হচ্ছিল সেভাবেই হবে। শুধুমাত্র ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির সভাপতির পদটি স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরে নিয়ে আসা হয়েছে। এছাড়া সব আগের মতোই আছে।

হঠাৎ কেন এমন সিদ্ধান্ত এমন প্রশ্নের জবাবে অধ্যাপক আবু ইউসুফ ফকির কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

আরও পড়ুন: দ্বিতীয় মেয়াদে কাউকে ভিসি নিয়োগ না দেওয়ার সুপারিশ

এদিকে গত দুই বছর মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষার সাথে যুক্ত কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেছে, প্রশ্নফাঁস রোধসহ বিভিন্ন কাজে তাদের একটি টিম কাজ করে। এই দলের নেতৃত্ব দিতেন বিএমডিসির সভাপতি। তবে এবার ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির সভাপতি নতুন হওয়ায় তার সাথে তাদের কাজের সমন্বয় করতে কিছুটা বেগ পেতে হবে। মেডিকেলের মতো এমন গুরুত্বপূর্ণ ভর্তি পরীক্ষার ক্ষেত্রে বিষয়টি আরও ভাবা দরকার ছিল।

নাম প্রকাশে অনিচ্ছুক মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির একজন কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমাদের বিরুদ্ধে কোনো অভিযোগ থাকলে সেটি বলা দরকার ছিল। হঠাৎ করেই ভর্তি পরীক্ষা স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অধীন নিয়ে যাওয়ায় আমরা বিব্রত। এটি আমাদের কাজকে প্রশ্নবিদ্ধ করবে।

আরও পড়ুন: মেডিকেল ভর্তি পরীক্ষার নীতিমালা চূড়ান্ত

এ প্রসঙ্গে জানতে চাইলে বিএমডিসির নতুন সভাপতি অধ্যাপক মাহমুদ হাসান এ বিষয়ে দ্যা ডেইলি ক্যাম্পাসকে কোনো মন্তব্য করতে রাজি হননি।

মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা: মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হয়েছে। আগামী ১ এপ্রিল এমবিবিএস আর ২২ এপ্রিল বিডিএস এর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে পরিস্থিতি খারাপ হলে পরীক্ষা পেছানো হতে পারে। 

এ বিষয়ে অধ্যাপক ডা. আবু ইউসুফ ফকির দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এপ্রিলের ১ তারিখে এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর ডেন্টাল ভর্তি পরীক্ষা হবে ২২ এপ্রিল।

যে সিলেবাসে হবে মেডিকেল ভর্তি পরীক্ষা: দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগের নিয়মেই আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। ফলে পূর্বের নিয়মেই সম্পূর্ণ সিলেবাসে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়।

এ প্রসঙ্গে অধ্যাপক ডা. আবু ইউসুফ ফকির বলেন, ভর্তি পরীক্ষা নিয়ে আয়োজিত সভায় সভায় সংক্ষিপ্ত সিলেবাসের বিষয়টি তোলা হয়েছিল। তবে সেটিতে কেউ রাজি নন। তাই ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা সম্পূর্ণ সিলেবাসের আলোকেই অনুষ্ঠিত হবে। সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা হবে না।


সর্বশেষ সংবাদ