জাবি ভর্তি পরীক্ষার সময়সূচি প্রকাশ, শুরু ৭ নভেম্বর

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষার সময়সূচি প্রকাশিত হয়েছে। আগামী ৭-১৮ নভেম্বরের মধ্যে এ পরীক্ষাগুলো অনুষ্ঠিত হবে। নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরিচালনা কমিটির এক সদস্য দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটি সূত্রে জানা গেছে, এ সময়সূচি এখনো চূড়ান্ত হয়নি। ভর্তি কমিটির পক্ষ থেকে ডিনদের নিকট এটি পাঠানো হয়েছে। এরপর এ সূচিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য স্বাক্ষর করলে চূড়ান্ত অনুমোদন পাবে। তবে এ সময়সূচি পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই।

ভর্তি পরীক্ষার সূচিতে দেখা গেছে, প্রথম দিন রবিবার (০৭ নভেম্বর) ৫ শিফটে ‘এ’ ইউনিটের অধীনে গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ, সোমবার গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ, মঙ্গলবার ‘ডি’ ইউনিটের অধীনে জীববিজ্ঞান অনুষদ, বুধবার জীববিজ্ঞান অনুষদ, বৃহস্পতিবার ‘এইচ’ ইউনিটের অধীনে আইআইটি এবং ‘জি’ ইউনিটের অধীনে আইবিএ।

রবিবার ‘বি’ ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান অনুষদ, সোমবার ‘এফ’ ইউনিটের অধীনে আইন অনুষদ, ‘আই’ ইউনিটের অধীনে বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট, মঙ্গলবার ‘ই’ ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদ, ‘সি-১’ ইউনিটের অধীনে কলা ও মানবিকী অনুষদ এবং বৃহস্পতিবার (১৮ নভেম্বর) ‘সি’ ইউনিটের অধীনে কলা ও মানবিকী অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রত্যেক দিনের পরীক্ষা ৫ শিফটে ভাগ করে অনুষ্ঠিত হবে। প্রতিদিন প্রথম শিফটের পরীক্ষা সকাল ৯টা থেকে ৯.৪৫, দ্বিতীয় শিফটে ১০.৩০টা থেকে ১১.১৫টা, তৃতীয় শিফটে ১২টা থেকে ১২.৪৫টা, চতুর্থ শিফটে ১.৪৫টা থেকে ২.৩০টা এবং পঞ্চম শিফটে ৩.১৫টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মোট ৯টি ইউনিটের জন্য পৃথকভাবে ফরম পূরণ করতে হয়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিট (গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ) ৬৮,২০২ জন, ‘বি’ ইউনিট (সমাজবিজ্ঞান অনুষদ) ৩৭ হাজার ৮৪৭ জন, ‘সি’ ইউনিট (কলা ও মানবিক অনুষদ) ৪১ হাজার ৬৭৭ জন, ‘সি-১’ ইউনিট (নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগ) ১০ হাজার ২৬৮ জন।

‘ডি’ ইউনিট (জীববিজ্ঞান অনুষদ) ৬৯ হাজার ১২৯ জন, ‘ই’ ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ) ১৮ হাজার ৩৩ জন, ‘এফ’ ইউনিট (আইন অনুষদ) ২৪ হাজার ৭৩ জন, ‘জি’ ইউনিট (ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন) ৮ হাজার ৮৬১ জন, ‘এইচ’ ইউনিট (ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি) ২৩ হাজার ২৪০ জন এবং ‘আই’ ইউনিট (বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট) ৬ হাজার ৭১০ জন শিক্ষার্থী আবেদন করেছে।


মন্তব্য

x

সর্বশেষ সংবাদ