ঢাবিতে পূর্বের জিপিএ বহাল ও গুচ্ছ’তে সিলেকশন বাতিলের দাবি

ঢাবি
সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

২০২০-২১ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) আবেদনের ক্ষেত্রে পূর্বের জিপিএ বহাল রাখা গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় প্রাথমিক বাছাই পদ্ধতি বাতিলের দাবি জানিয়েছে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানান তারা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সিলেটের মদন মোহন কলেজের শিক্ষার্থী সানোয়ার হোসেন।

লিখিত বক্তব্যে তিনি বলেন, করোনা পরিস্থিতির কারণে জেএসসি এবং এসএসসি পরীক্ষার ফল সমন্বয় করে অটোপাসের ঘোষণা দেওয়া হয়। এতে সব শিক্ষার্থী তাদের কাঙ্খিত ফল ধারণা করে ঢাকা বিশ্বিদ্যালয়সহ অন্যসব বিশ্ববিদ্যালয়ে পূর্বের জিপিএকে মান হিসেবে ধরে ভর্তি পরীক্ষার প্রস্তুতি নেয়।

তিনি আরো বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার নতুন বিজ্ঞপ্তিতে বিজ্ঞান বিভাগে ভর্তির আবেদনের জিপিএ ০.৫০ বৃদ্ধি করে ৮.৫০, বাণিজ্য বিভাগে .৫০ বৃদ্ধি করে ৮.০০ এবং মানবিক বিভাগে ১.০০ বৃদ্ধি করে ৮.০০ করা হয়েছে। এতে অনেক ভর্তিচ্ছু পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে না। তাই ঢাবিতে আবেদনের ক্ষেত্রে জিপিএর শর্ত পূর্বের ন্যায় করার দাবি তাদের।

এদিকে আগামীকাল রবিবার (২৮ ফেব্রুয়ারি) একই দাবিতে ‘সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্য’র পাদদেশে মানববন্ধন কর্মসূচি ঘোষণা দেন ভর্তিচ্ছু এই শিক্ষার্থীরা। দুপুর ১২ টায় এ কর্মসূচি শুরু হবে।

সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- আজিমপুর গার্লস কলেজের শিক্ষার্থী মেরিল আহমেদ, হবিগঞ্জের বৃন্দাবন সরকারি কলেজের শিক্ষার্থী রাসেল আহমেদ, চাঁদপুরের ছেংগারচর সরকারি কলেজের শিক্ষার্থী জহিরুল ইসলাম, কুষ্টিয়া সরকারি গার্লস কলেজের শিক্ষার্থী আরোহী অনামিকা প্রমুখ।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ