রাবিতে ভর্তির জন্য চূড়ান্ত আবেদন করলেন কতজন শিক্ষার্থী

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের (সম্মান) ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদনের সময়সীমা শেষ হয়েছে রোববার (১১ ফেব্রুয়ারি) রাত ১২টায়। এ পর্যন্ত আবেদন জমা পড়েছে ১ লাখ ৮৫ হাজার ৫০০টি। সোমবার (১২ ফেব্রুয়ারি) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে। 

তিনি বলেন, গতকাল রাতে চূড়ান্ত আবেদনের সময়সীমা শেষ হয়েছে। তবে আজ দুপুর ১২টা পর্যন্ত টাকা জমা দেওয়ার সুযোগ থাকবে। গত ২৬ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি প্রথম দফার আবেদন পূর্ণ না হওয়া সাপেক্ষে দ্বিতীয় দফায় ১ থেকে ৩ ফেব্রুয়ারি, তৃতীয় দফায় ৬ থেকে ৭ ফেব্রুয়ারি এবং চতুর্থ দফায় ১০ ও ১১ ফেব্রুয়ারি পর্যন্ত চূড়ান্ত আবেদনের সুযোগ পান ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা।

আবেদন জমা হওয়ার বিষয়ে তিনি বলেন, সর্বমোট আবেদন জমা পড়েছে ১ লাখ ৮৫ হাজার ৫০০টি। ‘এ’ ইউনিটে (মানবিক বিভাগ) চূড়ান্ত আবেদন জমা পড়েছে ৭৪ হাজার ৭০০টি। এ ছাড়া 'বি' ইউনিটে (বাণিজ্য বিভাগ) ৩৪ হাজার ৫০০টি ও 'সি' ইউনিটে (বিজ্ঞান বিভাগ) ৭৬ হাজার ৩০০টি। আজ দুপুর ১২টা পর্যন্ত টাকা জমা দেওয়ার সুযোগ আছে। সে কারণে এ সংখ্যা কিছুটা বাড়তে পারে। 

আরো পড়ুন: ২৪ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন শুরু আজ

'বি' ইউনিটে চূড়ান্ত আবেদনকারীর সংখ্যা কম থাকায় তাদের জন্য আর কোনো সুযোগ রাখা হবে কি না জানতে চাইলে তিনি বলেন, সাধারণত 'বি' ইউনিটে চূড়ান্ত আবেদনকারীর সংখ্যা কমই হয়। আবেদনের জন্য সময় বেশি দেওয়া হলেও আবেদনকারীর সংখ্যা খুব একটা বাড়বে না। তাই আমরা আর অতিরিক্ত সময় দেব না। 

প্রসঙ্গত, আগামী ৫ মার্চ ‘সি’ ইউনিট, ৬ মার্চ ‘এ’ ইউনিট এবং ৭ মার্চ ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছরের ন্যায় এ বছরও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে। এবারের ভর্তি পরীক্ষায় গত বছরের মতো ৮০টি বহুনির্বাচনী প্রশ্নের মান হবে ১০০ নম্বর। ১ ঘন্টা সময়সীমায় অনুষ্ঠিত প্রতিটি বহুনির্বাচনি প্রশ্নের মান হবে ১.২৫। ভর্তি পরীক্ষা তিনটি ইউনিটে অনুষ্ঠিত হবে। 


সর্বশেষ সংবাদ