চবির ‘ডি’ ইউনিটের পরীক্ষা সোমবার, আসনবিন্যাস প্রকাশ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা চলছে। আগামীকাল সোমবার (২২ মে) সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা উপলক্ষে ইতিমধ্যে আসনবিন্যাস প্রকাশ করেছে ভর্তি কমিটি। ভর্তিচ্ছুরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ‍ও ফেসবুকে পেজে গিয়ে আসনবিন্যাস দেখতে পাবেন।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২২ মে সকাল-বিকেল ও ২৩ মে সমাজ বিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সকাল-বিকেল তিন শিফটে অনুষ্ঠিত হবে। সকাল-বিকাল তিন শিফটে অনুষ্ঠিত হবে এ পরীক্ষা। সকালে শিফটের পরীক্ষা শুরু হবে ৯টা ৪৫ থেকে। আর ‌বিকেলের শিফটের পরীক্ষা বেলা ২টা ১৫ মিনিট থেকে শুরু হবে।

প্রথম শিফটের আসন, দ্বিতীয় শিফটের আসনতৃতীয় শিফটের আসনবিন্যাস দেখুন এখানে।

এবার চবির চার ইউনিট ও দুই উপইউনিটের ভর্তি পরীক্ষায় ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে চূড়ান্তভাবে আবেদন করেছেন ২ লাখ ৫৬ জন ভর্তিচ্ছু। সুতরাং প্রতি আসনের জন্য লড়বেন প্রায় ৪১ জন ভর্তিচ্ছু। আর ইউনিট হিসেবে ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৬০টি আসনের বিপরীতে চূড়ান্তভাবে আবেদন করেছেন ৪৯ হাজার ১৭৮ জন ভর্তিচ্ছু।

এর আগে গত ১৬ মে থেকে বিশ্ববিদ্যালয়টির ভর্তি পরীক্ষা শুরু হয়। ১৬ মে ও ১৭ মে বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সকাল-বিকেল চার শিফটে অনুষ্ঠিত হয়েছে। এই ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে এবার চূড়ান্তভাবে আবেদন করেছেন ৭৪ হাজার ৬৫৯ জন ভর্তিচ্ছু।

আরও পড়ুন: তিন দিনের ব্যবধানে রুয়েটের আরেক শিক্ষার্থীর মরদেহ উদ্ধার

এরপর ১৮ মে সকাল-বিকেল ও ১৯ মে সকালে কলা এবং মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সকাল-বিকেল তিন শিফটে অনুষ্ঠিত হয়। এই ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে এবার চূড়ান্তভাবে আবেদন করেছেন ৫২ হাজার ৯৯৫ জন ভর্তিচ্ছু।

এরপর গতকাল ২০ মে ও আজ ২১ মে ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুধু সকালে দুই শিফটে অনুষ্ঠিত হয়েছে। এই ইউনিটে ৪৪১টি আসনের বিপরীতে এবার চূড়ান্তভাবে আবেদন করেছেন ১৯ হাজার ৯৯৯ জন ভর্তিচ্ছু।

এরপর আগামী ২৪ মে  ‘বি-১’ উপইউনিটের (কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত নাট্যকলা বিভাগ, চারুকলা ইনস্টিটিউট ও সংগীত বিভাগ) ভর্তি পরীক্ষা শুধু সকালের শিফটে অনুষ্ঠিত হবে। এই ইউনিটে ১২৫টি আসনের বিপরীতে এবার চূড়ান্তভাবে আবেদন করেছেন ১ হাজার ৩৮২ জন ভর্তিচ্ছু।

২৫ মে ‘ডি-১’ উপইউনিটের (শিক্ষা অনুষদভুক্ত ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স বিভাগ) ভর্তি পরীক্ষাও শুধু সকালের শিফটে অনুষ্ঠিত হবে। এই ইউনিটে ৩০টি আসনের বিপরীতে এবার চূড়ান্তভাবে আবেদন করেছেন ১ হাজার ৮৪৩ জন ভর্তিচ্ছু।


সর্বশেষ সংবাদ