এইচএসসির স্থগিত পরীক্ষার সূচি জানানো হবে পরে : শিক্ষা বোর্ড

ছাত্র-জনতার আন্দোলন ও এ নিয়ে চলমান সহিংসতার জেরে স্থগিত হওয়া এইচএসসি ও সমমান পরীক্ষা আগামী ১১ আগস্ট থেকে শুরু হওয়ার কথা ছিল। কিন্তু বিভিন্ন থানা ও ট্রেজারিতে রক্ষিত প্রশ্নপত্র পুড়ে যাওয়ার ১১ আগস্ট থেকে অনুষ্ঠিতব্য এ পরীক্ষা স্থগিত করা হয়েছে। এইচএসসি স্থগিত পরীক্ষাগুলোর সূচি পরবর্তীতে জানিয়ে দেয়া হবে বলে জানিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

বিষয়টি জানিয়ে ইতোমধ্যে কেন্দ্রগুলোর ভারপ্রাপ্ত কর্মকর্তাদের চিঠি পাঠানো হয়েছে। 

জানা গেছে, ছাত্র-জনতার আন্দোলন ও এ নিয়ে চলমান সহিংসতার জেরে স্থগিত হওয়া এইচএসসি ও সমমান পরীক্ষা আগামী ১১ আগস্ট থেকে শুরু হওয়ার কথা ছিল। কিন্তু বিক্ষুদ্ধ জনগণের হামলা ও অগ্নিসংযোগে বিভিন্ন থানা ও ট্রেজারিতে রক্ষিত প্রশ্নপত্র পুড়ে গেছে। তাই ১১ আগস্ট থেকে সে পরীক্ষা শুরু হচ্ছে না। ১১ আগস্ট থেকে অনুষ্ঠিতব্য এইচএসসির স্থগিত পরীক্ষাগুলো আবারও স্থগিত রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। গতকাল বুধবার (৭ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক উচ্চ শিক্ষা বিভাগ থেকে পরীক্ষাগুলো স্থগিত রাখার নির্দেশ দিয়ে আন্ত শিক্ষা বোর্ড সমন্বয় কমিটিকে চিঠি পাঠানো হয়। এমন বাস্তবতায় কেন্দ্রগুলোর ভারপ্রাপ্ত কর্মকর্তাদের চিঠি পাঠিয়ে পরীক্ষা স্থগিতের বিষয়ে জানিয়ে ঢাকা বোর্ড। 

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আবুল বাশার স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে, অনিবার্য কারণবশতঃ আগামী ১১ আগস্ট থেকে অনুষ্ঠিতব্য এইচএসসি পরীক্ষাগুলো স্থগিত করা হলো। স্থগিত পরীক্ষাগুলো সময়সূচি বিজ্ঞপ্তির মাধ্যমে পরবর্তীতে জানিয়ে দেয়া হবে। এ নির্দেশনার আলোকে কেন্দ্রগুলোর ভারপ্রাপ্ত কর্মকর্তাদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেয়া হয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পক্ষ থেকে। 

এর আগে, কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সৃষ্ট সহিংসতায় শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে দফায় দফায় চলমান এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত করা হয়। তিন দফায় আট দিনের পরীক্ষা স্থগিত করেছে বোর্ডগুলো। পরে ১১ আগস্ট থেকে নতুন সময়সূচিতে পরীক্ষা নেওয়ার কথা জানানো হয়। তবে প্রশ্নপত্র পুড়ে যাওয়ায় ওইদিন থেকে শুরু হতে যাওয়া পরীক্ষাও স্থগিত করা হয়।  

গত ৩০ জুন এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। চলতি বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি বোর্ড ও মাদ্রাসা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন।


সর্বশেষ সংবাদ