ভর্তিচ্ছুদের কোনটি দরকার, ভালো বিষয় না পাবলিকে একটি সিট?

পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা
পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

বাংলাদেশে বর্তমানে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের একটি সিট যেন একজন শিক্ষার্থীর জন্য সোনার হরিণ। এসএসসি পরীক্ষার পরপরই শুরু হয় পাবলিক বিশ্ববিদ্যালয়ে একটি সিটের জন্য যুদ্ধ। সবার তালিকার শীর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়। কিন্তু কিছু শিক্ষার্থীর কাছে  শুধু পাবলিকের একটি সিট নয় বরং কোন বিষয়ে চান্স পাচ্ছেন সেটি অধিক গুরুত্বপূর্ণ।

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো দু’ধরনের। একটি হল স্বায়ত্তশাসিত; অন্যটি হল সংবিধিবদ্ধ। একজন শিক্ষার্থীর কাছে পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা গুরুত্বপূর্ণ। কারণ এসব বিশ্ববিদ্যালয়ের সুযোগ-সুবিধা অন্য বিশ্ববিদ্যালয়ের তুলনায় বেশি। পড়াশোনার খরচও কম।

চাকরি ক্ষেত্রে কোন প্রার্থী যদি পাবলিকের শিক্ষার্থী হয়ে থাকে তাহলে তাকে প্রাধান্য দেয়া হয়। অনেক শিক্ষার্থীর মতে, পাবলিক বিশ্ববিদ্যালয়ে যেকোন বিষয়ে ভর্তির সুযোগ থাকলে ভর্তি হওয়া সবচেয়ে ভালো সিদ্ধান্ত। কিন্তু অনেকের মতে, শুধু সুযোগ পাওয়া নয়, একটি ভালো বিষয়ে ভর্তির সুযোগ পাওয়াও গুরুত্বপূর্ণ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের শিক্ষার্থী হাবিবের মতে, ঢাকা বিশ্ববিদ্যালয় দেশের অন্যতম বিশ্ববিদ্যালয়। এই প্রতিষ্ঠানে যে বিষয়েই পড়াশোনা করা হোক না কেন সেটি ভবিষ্যতে কার্যকরী হবে। বর্তমানে মানুষ চাকরি ক্ষেত্রকে প্রধান্য দেয়। আর চাকরি ক্ষেত্রে অগ্রাধিকার পাবে একজন পাবলিকিয়ান। সে যে বিষয় নিয়েই পড়াশোনা করুক না কেন।

আরও পড়ুন: সরকারি মেডিকেলে আসন ফাঁকা ২০টি।

তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় চান্স পেয়েও ভর্তি না হওয়া শিক্ষার্থী জান্নাতুলের মতে, শুধু সুযোগ পেলেই হবে না। ভালো বিষয় পেতে হবে। তিনি জানান, আমি ঢাবি’তে আরবি বিষয়ে সুযোগ পেয়েছিলাম, পাশাপাশি আমি ন্যাশনালে অর্থনীতি বিষয় পাই। আমার কাছে ঢাবিতে আরবি পড়ার চেয়ে ন্যাশনালে অর্থনীতি পড়া বেশি ভালো মনে হয়েছে।

১৯-২০ সালে ভর্তি পরীক্ষা দেওয়া আরেক শিক্ষার্থী তানভির জানান, আমি জগন্নাথে বাংলা পাই। আমার ইচ্ছে ছিল বিজ্ঞানের কোন বিষয় নিয়ে পড়ব। তিতুমীর কলেজে আমি রসায়ন বিভাগে ভর্তির সুযোগ পেয়েছি। এ জন্য আমি জগন্নাথে ভর্তি না হয়ে তিতুমীরে ভর্তি হই।


সর্বশেষ সংবাদ