রেলওয়ের অংশীজন কমিটিতে অন্তর্ভুক্ত হচ্ছেন রনি

রেলওয়ে
রেলওয়ের অব্যবস্থাপনা-যাত্রী হয়রানির প্রতিবাদে বেশ কয়েকদিন থেকে আন্দোলন করে আসছিলেন রনি  © ফাইল ছবি

বাংলাদেশ রেলওয়ের অংশীজন কমিটি অন্তর্ভুক্ত করা হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনিকে। রনি সেখানে রেলওয়ের উন্নয়নে নিজের মতামত-পরামর্শ তুলে ধরতে পারবেন।

সোমবার (২৫ জুলাই) রেলভবনে রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মহিউদ্দিন রনির সঙ্গে বৈঠক শেষে মন্ত্রণালয়ের সচিব হুমায়ুন কবীর এসব কথা জানিয়েছেন।

হুমায়ুন কবীর বলেন, রনিকে রেলের অংশীজন কমিটিতে রাখা হবে। যাতে তিনি তার পরামর্শ ফোরামে বলতে পারেন। ডিসেম্বরের মধ্যে প্রয়োজনীয় লোকবল নিয়োগ হয়ে যাবে। সহজের যে কর্মকর্তার সঙ্গে রনির অপ্রীতিকর ঘটনা ঘটেছে, তাকেও প্রত্যাহার করা হয়েছে।

মহিউদ্দিন রনির সঙ্গে রেলওয়ে কর্তৃপক্ষের বৈঠকের পর তিনি তার চলমান আন্দোলন স্থগিতের ঘোষণা দিয়েছেন। তবে তার ৬ দফা দাবি বাস্তবায়ন না হলে বা দেরি হলে তিনি ফের আন্দোলনের ফিরে যাবেন বলে জানান।

আরও পড়ুন: মহিউদ্দিন রনির আন্দোলন স্থগিত

আন্দোলন স্থগিতের বিষয়ে তিনি বলেছেন, মার ৬ দফা দাবির বিষয়ে প্রধানমন্ত্রীর প্রতি আস্থা রেখে এবং রেলপথ মন্ত্রণালয়ের সচিব ও ডিজির প্রতিশ্রুতির ভিত্তিতে দেশের সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রাখতে এবং আমার আন্দোলনের সুযোগ নিয়ে তৃতীয় কোনো পক্ষ যাতে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে না পারে সেজন্য আপাতত আন্দোলন স্থগিত ঘোষণা করছি।

৬ দফা দাবির বাস্তবায়ন না হলে আবার আন্দোলনে ফিরে যাবেন জানিয়ে রনি বলেছেন, যদি দেখি আমার দাবিগুলো বাস্তবায়ন করা হচ্ছে না অথবা সময়ক্ষেপণ করা হচ্ছে, সেক্ষেত্রে আমি পুনরায় আমার আন্দোলনে ফিরে যাব। আশা করব আমার এ আন্দোলনে দুর্নীতিবিরোধী দেশপ্রেমিক এবং সব সৎ নাগরিককে পাশে পাব।

গত ৭ জুলাই থেকে বাংলাদেশ রেলওয়ের অব্যবস্থাপনা-যাত্রী হয়রানির প্রতিবাদে ছয় দফা দাবিতে হাতে শেকল বাঁধা অবস্থায় কমলাপুর রেলস্টেশনে অবস্থান করেন রনি। শুরুতে একা আন্দোলন করলেও পরে তার বন্ধু, সহপাঠীসহ বেশ কয়েকজন শিক্ষার্থীও তার সঙ্গে কমলাপুর রেল স্টেশনে অবস্থান নেন। ক’দিন ধরে সেখানে তারা গান, কবিতা, পথনাটকের মাধ্যমে প্রতিবাদ জানাতে থাকেন।

রনির দাবির সঙ্গে রেলওয়েও একমত জানিয়ে মন্ত্রণালয়ের সচিব হুমায়ুন কবীর বলেন, রেলের টিকিট সিস্টেম আরও উন্নত করা হচ্ছে। রনির দাবির সঙ্গে রেলওয়েও একমত। সিস্টেম উন্নত করার নির্দেশ দিয়ে সহজকে চিঠি দেওয়া হয়েছে। ই-টিকিটিং সিস্টেম উন্নত করার কাজ চলছে।

ডিসক্লেইমার

প্রসঙ্গত, ‘রেলওয়ের সঙ্গে কাজের সুযোগ পাচ্ছেন মহিউদ্দিন রনি’ শিরোনামে সংশ্লিষ্ট এই সংবাদটি প্রকাশ করে দ্যা ডেইলি ক্যাম্পাস। তবে ফ্যাক্ট চেকিং সংস্থা ‘ফ্যাক্ট ওয়াচ’ তথ্যমতে খবরটির শিরোনাম বিভ্রান্তিকর বলে জানানো হয়। দ্যা ডেইলি ক্যাম্পাস টিম সংবাদটির তথ্য পুনরায় যাচাই করে এবং আপডেট করে।


x