এক নজরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন প্রক্রিয়া

জাবি ভর্তি আবেদনের পুরো প্রক্রিয়া
জাবি ভর্তি আবেদনের পুরো প্রক্রিয়া   © সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন শুরু হয়েছে। বুধবার (১৮ মে) সকাল ১০টা থেকে এ আবেদন শুরু হয়েছে। এ আবেদন প্রক্রিয়া আগামী ১৬ জুন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত চলবে।

জাবির ভর্তি আবেদনে বেশ কিছু বিষয়ে পরিবর্তন এসেছে। তাই ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সেসব বিষয়ে জানা জরুরি। জেনে নেওয়া যাক, জাবি ভর্তি আবেদনের পুরো প্রক্রিয়া বিষয়ে____

আবেদন প্রক্রিয়া: ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটে (https://juniv-admission.org/) এ প্রবেশ করে আবেদন সম্পন্ন করতে পারবেন। এজন্য বেশ কিছু ধাপ রয়েছে। ভর্তি আবেদনের ধাপগুলো নিম্নরূপে দেওয়া হলো___

১। এই ওয়েবসাইটে উপরের দিকে ‘নতুন আবেদন’ নামে একটি বাটন রয়েছে। এই বারে কিক্ল করুন।

২। এরপর নতুন একটি সেখানে নিজের এইচএসসি পরীক্ষার বোর্ড, পাসের সন ও ইংরেজিতে রোল নাম্বার এবং এসএসসি পরীক্ষার বোর্ড, পাসের সন ও ইংরেজিতে রোল নাম্বার প্রদান করুন। এরপর সাবমিট বাটনে ক্লিক করুন।

৩। এরপর আপনার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফল অনুযায়ী যোগ্যতাসম্পন্ন ইউনিটসমূহ দেখতে পারবেন। এরপর ব্যক্তিগত তথ্য ও শিক্ষাগত তথ্য দেখে ইউনিট যোগ্যতা যাচাই করুন। সকল তথ্য মিলিয়ে ‘নিশ্চিত করুন’ বাটনে ক্লিক করতে হবে।

এছাড়া O লেভেল এবং A লেভেল উত্তীর্ণ শিক্ষার্থীকে শিক্ষাবোর্ড থেকে ‘O-Level/A- Level’ অপশনটি সিলেক্ট করতে হবে।তৎক্ষণাৎ ভর্তির নতুন আবেদনের স্ক্রিনটিতে উচ্চমাধ্যমিকের বোর্ড সিলেক্ট করে ‘A-level/O-level apply’ এ ক্লিক করতে হবে। অতঃপর স্ক্রিনে আবেদনকারীর সকল প্রয়োজনীয় তথ্য (যেমন: A-level info, O-level info, subject, grade) ইত্যাদি প্রদান করতে হবে। সবশেষে ‘Select Document’ এ ক্লিক করে আবেদনকারীর O-level এবং A-level এর স্ক্যান করা Transcript এর কপিসমূহ (Size: সর্বোচ্চ 2MB; Format: jpg/pdf) আপলোড করে ‘Submit’ বাটন চাপতে হবে।

আরও পড়ুন: জাবির ভর্তি আবেদনের খুঁটিনাটি

৪। এর পরের ধাপে ভর্তিচ্ছু শিক্ষার্থীকে আবেদনকারীর নিজের অথবা অভিভাবকের ১১ ডিজিটের মোবাইল নম্বরটি প্রদান করে 'নিশ্চিত করুন' বাটনে ক্লিক করতে হবে। প্রদত্ত মোবাইল নম্বরে SMS-এর মাধ্যমে একটি পাসওয়ার্ড পাঠানো হবে ও প্রেরিত পাসওয়ার্ডটি নির্ধারিত ঘরে পূরণ করে 'নিশ্চিত করুন' বাটনে ক্লিক করতে হবে এবং এই পাসওয়ার্ডটি পরবর্তীতে আবেদনের জন্য অবশ্যই সংরক্ষণ করতে হবে।

৫। এরপর ছবি ও স্বাক্ষর আপলোড করুন। প্রদত্ত অপশনে ক্লিক করে সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি (৩০০×৩০০ পিক্সেল এবং ফাইল সাইজ ১০০ কিলোবাইট এর বেশি নয়) ও  স্বাক্ষর (৩০০×৮০ পিক্সেল এবং ফাইল সাইজ ৬০ কিলোবাইট এর বেশি নয়) স্ক্যান করে .jpg অথবা .jpeg ফরম্যাটে আপলোড করতে হবে।

৬। পরবর্তী স্ক্রিনে ভর্তিচ্ছু শিক্ষার্থীর প্রোফাইল-এ আবেদনের বর্তমান অবস্থা, ফি প্রদান হয়েছে কিনা, সংশ্লিষ্ট ইউনিটে আবেদন করতে কত টাকা লাগবে, বিস্তারিত তথ্যসহ, ইউনিট ভিত্তিক ফি প্রদান করার অপশনসমূহ দেখতে পাবেন। এরপর সংশ্লিষ্ট ইউনিটের পাশে ‘ফি প্রদান করুন’ ক্লিক করুন। পরবর্তী স্ক্রিনে বিকাশ/রকেট সিলেক্ট করুন। যে মাধ্যমে ফি প্রদান করতে ইচ্ছুক, সেই আইকন সিলেক্ট করে পেমেন্ট সম্পন্ন করুন।

 বিকাশ এর মাধ্যমে আবেদন ফি প্রদানের প্রক্রিয়া নিম্নরূপ:

  1. প্রথমে স্ক্রিনে বিকাশ একাউন্টের নম্বর দিতে হবে এবং শর্তাবলিতে সম্মতি দিয়ে ‘CONFIRM’ বাটনে ক্লিক করে পরবর্তী ধাপে যেতে হবে।
  2. বিকাশ ঐ একাউন্ট নম্বরে sms-এর মাধ্যমে ৬ সংখ্যার একটি ভেরিফিকেশন কোড/OTP পাঠাবে। কোডটি পেমেন্ট স্ক্রিনে দিয়ে পরবর্তী ধাপে যেতে হবে।
  3. এরপর বিকাশ একাউন্টের পিন দিয়ে পেমেন্ট সম্পন্ন করতে হবে। পেমেন্ট সফল হলে সাথে সাথেই একটি কনফার্মেশন sms পাঠানো হবে। ‘প্রোফাইল’ থেকে ‘Payslip’ -এ ক্লিক করে money receipt প্রয়োজনে ডাউনলোড করা যাবে। এ স্লিপটি কোনভাবেই প্রবেশপত্র নয়, শুধুমাত্র আবেদনকারীর টাকা জমাদানের রশিদ।

রকেট (DBBL মোবাইল ব্যাংকিং) এর মাধ্যমে আবেদন ফি প্রদানের প্রক্রিয়া নিম্নরূপ:

  1.  প্রথমে স্ক্রিনে রকেট একাউন্ট নম্বর ও পিন দিন এবং ‘SUBMIT’ বাটনে ক্লিক করে পরবর্তী ধাপে যেতে হবে।
  2.  এরপর রকেট ঐ একাউন্ট নম্বরে sms-এর মাধ্যমে একটি Security কোড পাঠাবে। কোডটি পেমেন্ট স্ক্রিনে দিয়ে ‘GO’ বাটন ক্লিক করে পরবর্তী ধাপে যেতে হবে।
  3.  পেমেন্ট সফল হলে সাথে সাথেই একটি কনফার্মেশন sms পাঠানো হবে। ‘প্রোফাইল’ থেকে ‘Payslip’ এ ক্লিক করে money receipt প্রয়োজনে ডাউনলোড করা যাবে। এই স্লিপটি কোনভাবেই প্রবেশপত্র নয়, শুধুমাত্র আবেদনকারীর টাকা জমাদানের রশিদ।

৭। ভর্তিচ্ছু শিক্ষার্থীর প্রোফাইলে প্রত্যেক ইউনিটের জন্য পৃথকভাবে ‘প্রবেশপত্র ডাউনলোড’ এর অপশন দেখতে পাবেন। ইউনিট ভিত্তিক ‘প্রবেশপত্র ডাউনলোড’ বাটনে ক্লিক করে ছবি ও স্বাক্ষর আপলোড করে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে এবং প্রিন্ট করে নিজের সংগ্রহে রাখতে হবে। ২৩-৬-২০২২ তারিখ থেকে প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। একাধিক ইউনিটে আবেদন করে থাকলে উপরোক্ত নিয়মে অন্যান্য ইউনিটের জন্য প্রবেশপত্র সংগ্রহ করতে হবে। প্রতিটি ইউনিটের জন্য আলাদাভাবে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে।


সর্বশেষ সংবাদ