ইউনিভার্সিটি কলেজ লন্ডনের ভিজিটিং প্রফেসর হলেন ঢাবি প্রো-ভিসি মাকসুদ কামাল

ঢাবি
অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল  © ফাইল ছবি

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের ভিজিটিং প্রফেসর হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল। ঢাবির দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের এই অধ্যাপক এখন থেকে ইউনিভার্সিটি কলেজ লন্ডনে ক্লাস নেবেন। প্রতিষ্ঠানটি এক বার্তায় বিষয়টি নিশ্চিত করেছে। 

বার্তায় বলা হয়েছে, গত ১ এপ্রিল থেকে ৩১ মার্চ ২০২৭ পর্যন্ত ইউসিএল ইন্সটিটিউটে ভিজিটিং প্রফেসর হিসাবে অ্যাপয়েন্টমেন্ট গ্রহণ করার জন্য আপনাকে আমন্ত্রণ জানাতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। ভিজিটিং প্রফেসর হিসাবে আপনার কার্যক্রমের জন্য সাধারণ ব্যবস্থা বিভাগীয় প্রধানের সাথে পরামর্শ করে করা উচিত।

এতে আরও বলা হয়েছে, আপনার বিভাগীয় প্রধান দ্বারা নির্ধারিত GCL-এর সাথে আপনার সক্রিয় অ্যাসোসিয়েশনের সময়ের জন্য এটি সম্মানজনক। 

অধ্যাপক ড. মাকসুদ কামাল ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। এর পূর্বে তিনি বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের (স্পারসো) বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে ছয় বছর এবং ঢাকা বিশ্ববিদ্যালয় বোস সেন্টারের রিসার্চ ফেলো ও গবেষক হিসেবে কর্মরত ছিলেন। ২০১০ সালে তিনি অধ্যাপক পদে নিয়োগপ্রাপ্ত হন। 

২০১২ সালে তিনি আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদভুক্ত দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান নিযুক্ত হন এবং ২০১৭ সাল পর্যন্ত সফলতার সাথে চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। ২০২০ সালের জুনে চার বছরের জন্য বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে নিয়োগ দেয় সরকার।

তিনি মাস্টারদা সূর্যসেন হলের প্রাধ্যক্ষের দায়িত্বও পালন করেছেন। বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট এবং সিনেট সদস্য হিসেবেও বর্তমানে দায়িত্বরত আছেন। এছাড়াও, ড. কামাল ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির তিন বার সাধারণ সম্পাদক পদে এবং চার বার সভাপতি পদে নির্বাচিত হন। বর্তমানেও তিনি সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব ছিলেন এবং একাদিক্রমে তিনবার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে চলেছেন। দেশে শিক্ষার মানোন্নয়ন এবং শিক্ষকদের মর্যাদা ও অধিকার প্রতিষ্ঠার জন্য তিনি সবসময় সক্রিয় ভূমিকা পালন করেছেন।

আরও পড়ুন : একই বিষয়ে পড়াশোনা করেও টিউশন ফি ভিন্ন

অধ্যাপক ড. মাকসুদ কামাল নগর দুর্যোগ বিশেষজ্ঞ হিসেবে UNDP, Iran এবং UNDP/CDMP, Bangladesh-এ দায়িত্ব পালনসহ সরকারের বিভিন্ন মন্ত্রণালয় এবং প্রতিষ্ঠানের বিভিন্ন প্রকল্পে কারিগরি প্রধান উপদেষ্টা/বিশেষজ্ঞ সদস্য হিসেবেও কাজ করেছেন। পৃথিবীর বিভিন্ন দেশের (Japan, China, UK ইত্যাদি) স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের সাথে তাঁর সহযোগিতা ও গবেষণা প্রকল্প রয়েছে। জাতীয় গণমাধ্যমে তাঁর বিষয়ভিত্তিক লেখনী প্রকাশিত হয়ে থাকে।

প্রসঙ্গত, ইউনিভার্সিটি কলেজ লন্ডন, যুক্তরাজ্যের একটি পাবলিক গবেষণা বিশ্ববিদ্যালয়, যা ইউসিএলনামে পরিচিত। এটি লন্ডন ফেডারেল ইউনিভার্সিটির একটি কম্পোনেন্ট কলেজ এবং যুক্তরাজ্যে তৃতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয় হিসেবে তালিকাভুক্ত এবং স্নাতকোত্তরের জন্য বৃহত্তম। ১৮৬২ সালের ১১ ফেব্রুয়ারি অক্সফোর্ড ও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের বিকল্প হিসেবে লন্ডন বিশ্ববিদ্যালয় নামে ইউসিএল প্রতিষ্ঠিত হয়।


x

সর্বশেষ সংবাদ