‘ঘ’ ইউনিট নিয়ে ধোঁয়াশায় ভর্তিচ্ছুরা, স্মারকলিপি

উপাচার্যের হাতে স্মারকলিপি তুলে দিচ্ছেন পরিষদের নেতারা
উপাচার্যের হাতে স্মারকলিপি তুলে দিচ্ছেন পরিষদের নেতারা  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিট নিয়ে ভর্তিচ্ছুরা ধোঁয়াশায় রয়েছে উল্লেখ করে তা পরিষ্কার করার দাবি জানিয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বরাবর স্মারকলিপি দিয়েছে বিশ্ববিদ্যালয়‍ শাখা বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ। সোমবার (১৪ ফেব্রুয়ারি) পরিষদের পক্ষ থেকে সভাপতি আখতার হোসেন ও সাধারণ সম্পাদক আকরাম হোসেন উপাচার্যের হাতে এ স্মারকলিপি তুলে দেন।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয় দীর্ঘদিন ধরে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা নিয়ে আসছে। বাংলাদেশের ভঙ্গুর শিক্ষাব্যবস্থার কারণে দেশের প্রান্তিক পর্যায়ে শহরের সাথে তাল মিলিয়ে মানসম্মত শিক্ষা নিশ্চিত করা সম্ভব হয়না। এজন্য অনেক শিক্ষার্থী উচ্চ মাধ্যমিকের পর ঘ ইউনিটের (বিভাগ পরিবর্তন ইউনিট) মাধ্যমে নিজ নিজ গ্রুপ পরিবর্তনের সুযোগ পায়।

আরও পড়ুন: আন্দোলনে নামছেন সামাজিক বিজ্ঞান অনুষদের শিক্ষকরা

‘‘বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে হুট করে ‘ঘ’ ইউনিট বাতিলের নির্দেশনা দেয়া হলেও এখন পর্যন্ত বিস্তারিত ও পরিষ্কার কোনো নির্দেশনা দেয়া হয়নি। আমরা মনে করি, ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বন্ধ করে স্ব-স্ব অনুষদে ভর্তি পরীক্ষা নিলে সামাজিক বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা প্রথম বর্ষেই সম্পূর্ণ নতুন একটি বিষয়ের মুখোমুখি হবে‍। যা তাদের একাডেমিক সফলতার পথে অন্তরায় হয়ে দাঁড়াবে‍। লাখ লাখ ভর্তিচ্ছু শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই অস্পষ্ট সিদ্ধান্তের কারণে ধোঁয়াশার মধ্যে রয়েছে।’’

এতে আরও বলা হয়, অনেকেই ইতিমধ্যে ‘ঘ’ ইউনিটের জন্য প্রস্তুতি নিতে শুরু করেছিল‍। আমরা মনে করি, শিক্ষার্থীরা কারো হাতের ক্রীড়নক নয়‍। বিশ্ববিদ্যালয় প্রশাসনের এই বিষয়ে পরিস্কার ব্যক্তব্য দেয়া উচিত।

এর আগে, ২০২০ সালের ২৩ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির সভায় শুধু ঘ ইউনিট বাদ দেওয়ার সুপারিশ করা হয়। এরপর ২০২১ সালের ১৮ আগস্ট বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় বিষয়টি নিয়ে আলোচনা হয়।

আরও পড়ুন: ‘ঘ’ ইউনিট বাতিলের সিদ্ধান্ত আদেশ পরিপন্থী

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবন থেকে পাওয়া নথি বলছে, ওই সভায় একাডেমিক কাউন্সিল ‘ঘ’ ইউনিট বাতিলের সুপারিশটি অনুমোদন দেয়। সর্বশেষ ৭ ফেব্রুয়ারি সাধারণ ভর্তি কমিটির এক সভায় ডিনস সাব–কমিটিকে বিভাগ পরিবর্তনের অন্য কৌশল বের করার দায়িত্ব দেওয়া হয়।

এদিকে, সামাজিক বিজ্ঞান অনুষদের শিক্ষকেরা ‘ঘ’ ইউনিট বহাল রাখার পক্ষে সোচ্চার হয়েছেন। ইউনিট বহাল রাখতে আন্দোলনের ডাক দিয়েছেন তাঁরা। আন্দোলন পরিচালনার লক্ষ্যে একটি প্ল্যাটফর্ম গঠনের উদ্যোগও চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

আন্দোলনের লক্ষ্যে সভা থেকে ‘ঘ ইউনিট সর্বদলীয় আন্দোলন কমিটি’ নামে একটি প্ল্যাটফর্মের প্রস্তাব এসেছে। এতে অনুষদের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক আ ক ম জামাল উদ্দিনকে আহ্বায়ক ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক মোহাম্মদ তানজীমউদ্দিন খানকে সদস্যসচিব হিসেবে রাখা হয়েছে।


সর্বশেষ সংবাদ