জাবিতে সশরীরে ক্লাস বন্ধের কঠোর সমালোচনায় আনু মুহাম্মদ

অধ্যাপক আনু মুহাম্মদ ও জাবি ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম
অধ্যাপক আনু মুহাম্মদ ও জাবি ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম  © টিডিসি ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস বন্ধের কঠোর সমালোচনা করেছেন বিশ্ববিদ্যালয়টির অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ। সোমবার (১০ জানুয়ারি) নিজের ফেসবুক পেজে দেয়া এক স্ট্যাটাসে অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে জাবির পরিস্থিতি তুলে ধরেছেন তিনি।

আনু মুহাম্মদ ফেসবুকে লিখেছেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন কি সকল শিক্ষাপ্রতিষ্ঠান এমনকি সরকার থেকেও এগিয়ে গেল? হলে হলে ছেলে মেয়েরা আছে, পরীক্ষা হচ্ছে, প্র্যাকটিকাল ক্লাস হচ্ছে, জাবি স্কুল-কলেজে আরও ছোট ছেলে মেয়েরা ক্লাশ করছে। হঠাৎ করে সিদ্ধান্ত, সবই থাকবে শুধু বিশ্ববিদ্যালয়ের ক্লাশ হবে অনলাইনে!

আরও পড়ুন: জাবিতে সশরীরে ক্লাস বন্ধ ঘোষণা

এর আগে, গত বুধবার (০৫ জানুয়ারি) রাতে বিশ্ববিদ্যালয়ের এক প্রশাসনিক সভায় চলমান করোনা পরিস্থিতি বিবেচনায় সশরীরে ক্লাস বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ জানিয়েছেন, দেশব্যাপী করোনার প্রকোপ বিবেচনায় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সশরীরে ক্লাস বন্ধ থাকবে। তবে চলমান পরীক্ষা ও ব্যবহারিক ক্লাসগুলো স্বাস্থ্যবিধি মেনে অব্যাহত থাকবে। প্রয়োজনে, পরীক্ষার হল বৃদ্ধি ও ব্যবহারিক পরীক্ষার ক্ষেত্রে গ্রুপ সংখ্যা বৃদ্ধি করা হবে।

আরও পড়ুন: শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না, স্বাস্থ্যবিধিতে জোর দিচ্ছি: শিক্ষামন্ত্রী

জাবি অধ্যাপক আনু মুহাম্মদ ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, কেন, তাতে কি পার্থক্য হবে? দেশের কোনো প্রতিষ্ঠানই এ পথে যাবার কথা এখনও ভাবছে না। বুঝতে পারি কারও কারও ক্লাস-বিশ্ববিদ্যালয় বন্ধ করার সুযোগ গ্রহণেই বিশেষ আগ্রহ।

করোনা পরিস্থিতির ঊর্ধ্বগতির মুখে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে তিনি লিখেন, দরকার হচ্ছে হাসপাতাল সক্ষমতা ব্যাপকভাবে বাড়ানো, সেই সাথে মাস্ক পরা, হাত ধোয়া, নিরাপদ দূরত্বসহ করণীয় বিষয়গুলো নিশ্চিত করা। গত দুবছরের অভিজ্ঞতায় সকল প্রতিষ্ঠানেই করণীয় বিষয়ে জ্ঞান ও সক্ষমতা বেড়েছে।

আরও পড়ুন: ৬৪০ দিন পর জনসম্মুখে জাবি ভিসি (ভিডিও)

সশরীরে ক্লাস বন্ধের সিদ্ধান্ত থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বেরিয়ে আসতে তিনি ফেসবুক স্ট্যাটাসে অনুরোধ করেছেন। তিনি লিখেছেন, প্রশাসনকে অনুরোধ করি, এগুলোর দিকে মনোযোগ দেন, সারাদেশ থেকে উল্টোদিকে গিয়ে ক্লাস নিয়ে হুটহাট এরকম সিদ্ধান্ত বাদ দেন।

এদিকে, সোমবার দুপুরে মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি করোনা মহামারির এই পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ করার কোনো যৌক্তিক কারণ নেই বলে জানিয়েছেন। তিনি বলেন, আমরা বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ করতে চাই না। যদিও বিশ্ববিদ্যালয়গুলো নিজে নিজেই সিদ্ধান্ত নিতে পারে। বিশ্ববিদ্যালয়ের প্রায় সকল শিক্ষক-শিক্ষার্থী টিকা নিয়েছেন। টিকার আওতায় আসার পর বিশ্ববিদ্যালয় বন্ধের প্রশ্ন আসবে কেন।


সর্বশেষ সংবাদ