শিক্ষার্থীদের ১৭ নির্দেশনা

রাতে রোল কল হবে রাবি শিক্ষার্থীদের!

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীদের রাতে রোল কল করা হবে। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের প্রতিটি হলে টাঙানো নোটিশের মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, গত ১৯ ডিসেম্বর রাবির ভারপ্রাপ্ত প্রক্টর লিয়াকত আলী স্বাক্ষরিত ১৭টি নির্দেশনা সম্বলিত নোটিশ বিশ্ববিদ্যালয়ের ১১টি ছাত্র হল এবং ৬টি ছাত্রী হলে টাঙানো হয়েছে। নোটিশে বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ ১৯৭৩ এর বিভিন্ন ধারা এবং উপধারাকে সূত্র হিসেবে ব্যবহার করা হয়েছে।

আরও পড়ুন: রাজশাহী বিশ্ববিদ্যালেয়ে ছাত্র সংগঠনে জড়াতে নিষেধাজ্ঞা!

নোটিশের ১২ নম্বর পয়েন্টে বলা হয়েছে, ‘‘রাতের খাবারের পর ছাত্রদের রোল কল করতে হবে এবং প্রাধ্যক্ষ মহোদয়ের স্বেচ্ছাধীন ক্ষমতা বলে যে কোন সময়েও করা যাবে। রোল কলের সময় ছাত্র-ছাত্রীরা তাদের নিজ নিজ কক্ষে অবশ্যই থাকবে। আবাশিক শিক্ষক অনুপস্থিত ছাত্র-ছাত্রীদের কাছ থেকে ব্যাখ্যা চাইতে পারেন কোন রুমে ছিল না এবং তিনি উক্ত ব্যাখ্যা সন্তুষ্ট না হলে প্রাধ্যক্ষ মহোদয়জে নিজ সুপারিশ ও দন্ডদিয়ে রিপোর্ট করবেন।’’

এ প্রসঙ্গে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর লিয়াকত আলী জানান, অল্প কিছুদিনের মধ্যে বিশ্ববিদ্যালয়ে নতুন শিক্ষার্থীরা আসবেন। শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের আইন-শৃঙ্খলা সম্পর্কে অবগত করতে এই নোটিশ টাঙানো হয়েছে।

আরও পড়ুন: বিবাহিত ছাত্রীদের হলে না রাখার নিয়ম কীভাবে এসেছিল?

এদিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের রোল কলের এমন নোটিশে শিক্ষার্থীদের মধ্যে হাস্যরসের সৃষ্টি হয়েছে। তারা বলছেন, স্কুল-কলেজে ক্লাসে শিক্ষার্থীদের রোল কল করা হতো। এখন বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে রাতে রোল কল করার কথা বলা হচ্ছে। বিষয়টি হাস্যকর।

আবাসিক হলে রোল কলের বিষয়ে জানতে চাইলে শহীদ সোহরাওয়ার্দী হলের শিক্ষার্থী মো.সবুজ মিয়া বলেন, বিশ্ববিদ্যালয় একটি মুক্ত বুদ্ধি চর্চার স্থান। সেখানে শিক্ষার্থীরা বিভিন্ন সময় বিভিন্ন স্থানে অবস্থান করবে এটাই স্বাভাবিক। এখন যদি হলের প্রত্যেক শিক্ষার্থীর রোল কল করা হয় এবং তা না দিতে পারলে জবাবদিহিতা করতে হয়, তাহলে কিন্ডারগার্টেন স্কুলের মতোই হলো। তাছাড়া এতোদিন যা হয় নি, সেটা এখন কিভাবে সম্ভব তাও বোধগম্য নয় বলে জানান এ শিক্ষার্থী।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শাহীন আলী বলেন, একটা আবাসিক হলে ১ হাজারেরও বেশি শিক্ষার্থী থাকেন। সবারই প্রতিদিন রোল কল সম্ভব বলে মনে হয় না। তাছাড়া একই সময়ে সবাই উপস্থিত থাকবেন এটাও কঠোর নিয়ম ছাড়া সম্ভব নয়। কেননা, এখন পর্যন্ত এই নিয়ম চালুই নেই হলগুলোতে বলে জানান তিনি।


সর্বশেষ সংবাদ