রাবিতে মঞ্চস্থ হলো নাটক ‘জোহা হল কথা কয়’

রাবিতে মঞ্চস্থ হলো নাটক ‘জোহা হল কথা কয়’
রাবিতে মঞ্চস্থ হলো নাটক ‘জোহা হল কথা কয়’  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুজ্জোহা হলে মঞ্চস্থ হলো নাটক জোহা হল কথা কয়। মঙ্গলবার (৯ নভেম্বর) সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে জেলা প্রশাসকের তত্ত্বাবধানে এ নাটক মঞ্চস্থ হলো।

নাট্যকলা বিভাগের অধ্যাপক আতাউর রহমান রাজুর রচনা ও পরিচালনায় নাটকে অংশ নেয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী ও বিভিন্ন নাট্য সংগঠন, মহানগরীর নাট্য-নৃত্য ও সাংস্কৃতিক সংগঠনসমূহ।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক সুলতান-উল ইসলাম ও চৌধুরী মোহাম্মদ জাকারিয়াসহ প্রশাসনের উচ্চ পদস্থ কর্মকর্তা, শিক্ষক কর্মচারী উপস্থিত ছিলেন।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সারা দেশে ‘গণহত্যার পরিবেশ থিয়েটার মঞ্চায়ন’ শিরোনামে নাটকের আয়োজন করছে। সেই ধারাবাহিকতায় এই নাটকটি বিশ্ববিদ্যালয়ে মঞ্চস্থ হলো।

৭১ মিনিট দৈর্ঘ্যের এই নাটকটির মাধ্যমে তুলে ধরা হয়েছে ১৯৭১ সালে তৎকালীন জোহা হলে পাকিস্তানি বাহিনীর নির্মম অত্যাচার ও নির্যাতনের চিত্র।

এবিষয়ে নাটকটির রচয়িতা অধ্যাপক আতাউর রহমান রাজু বলেন, একাত্তর সালে জোহা হলে পাক-হানাদার বহিনী অনেক অত্যাচার নির্যাতন চালিয়েছে। তাই নাটকের জন্য এ হলকে বেছে নেয়া। পুরো হলকে ভেন্যু হিসেবে ধরে এতে অভিনয় করছেন ২২১ জন কলাকুশলী।

এছাড়া ৭১ মিনিট দৈর্ঘ্যের এই নাটকটিতে ৭১-এ জোহা হলে পাক হানাদার বাহিনী যে তাণ্ডব চালিয়েছে তা-ই ফুটিয়ে তোলা হয়েছে বলে জানান তিনি।

উল্লেখ্য, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি সারা দেশে গণহত্যা সংবলিত স্থানকে কেন্দ্র করে মুক্তিযুদ্ধ ভিত্তিক নাটক মঞ্চস্থ করছে। সেই ধারাবাহিকতা রাজশাহীতে জোহা হলে এ নাটক মঞ্চাস্থ হলো।

সবার জন্য উন্মুক্ত এই নাটকটি হলের ভিতরের ফাঁকা জায়গাসহ হলের বাহিরে প্রজেক্টের মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হয়।


সর্বশেষ সংবাদ