রাবি ভর্তি: ‘এ’ ও ‘সি’ ইউনিটের সাবজেক্ট চয়েজ প্রক্রিয়া শুরু

রাবি ভর্তি
রাবি ভর্তি  © ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ‘এ’ ও ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের বিভাগ পছন্দক্রম পূরণ প্রক্রিয়া শুরু হয়েছে। আজ বুধবার (১৩ অক্টোবর) দুপুর ২টার পর থেকে ভর্তিচ্ছুরা ওয়েবসাইটে প্রবেশ করে পছন্দক্রম পূরণ করতে পারছেন।

‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণরা আগামী ১৬ অক্টোবর এবং ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণরা ১৮ অক্টোবর পর্যন্ত বিভাগ পছন্দক্রম পূরণ করতে পারবেন।

জানা গেছে, ‘এ’ ইউনিটের তিনটি গ্রুপ থেকে ৩ হাজার করে মোট ৯ হাজার জনের ফল প্রকাশ করা হয়েছে। বিভিন্ন কোটায় আবেদনকারী পরীক্ষার্থীদের মধ্যে যারা ন্যূনতম ৪০ পেয়েছে, তারাও আগামী ১৩ থেকে ১৬ অক্টোবরের মধ্যে বিভাগ পছন্দের অনলাইন আবেদন সম্পন্ন করতে পারবে।

তবে কোনো ভর্তিচ্ছু নির্ধারিত সময়ের মধ্যে পছন্দক্রম পূরণ করতে না পারলে ‘এ’ ইউনিটে তার প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে এবং ‘এ’ ইউনিটের কোনো বিভাগে ভর্তির আর কোনো সুযোগ থাকছে না।

এছাড়া, ‘সি’ ইউনিটের আসন সংখ্যার ভিত্তিতে প্রতিটি গ্রুপ থেকে উত্তীর্ণ এক তৃতীয়াংশ শিক্ষার্থী ভর্তি হতে পারবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ। উত্তীর্ণ ভর্তিচ্ছুদেরও আজ থেকে অনলাইনে বিভাগ পছন্দক্রম পূরণ করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে পছন্দক্রম পূরণ না করলে এই ইউনিটে তার প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে। পছন্দক্রম প্রদানের পর কোনো নির্দিষ্ট বিভাগে ভর্তির জন্য নির্বাচিত হলে অবশ্যই সেই বিভাগে ভর্তি হতে হবে।

‘সি’ ইউনিটের পছন্দক্রম পূরণকারী ভর্তিচ্ছুদের মধ্যে মেধাক্রমানুসারে প্রথম নির্বাচন তালিকা ২৩ অক্টোবর বিকেলে বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইটে প্রকাশিত হবে। নির্বাচিতদের ২৫ থেকে ২৭ অক্টোবরের মধ্যে অবশ্যই ভর্তি হতে হবে। তাছাড়া ‘বি’ ইউনিটে উত্তীর্ণ শিক্ষার্থীরা আগামী ১৫ অক্টোবর থেকে ১৯ অক্টোবরের মধ্যে অনলাইনে বিভাগ পছন্দক্রম পূরণ করতে পারবেন।

‘এ’ ইউনিটের পছন্দক্রম পূরণকারী ভর্তিচ্ছুদের মধ্যে মেধাক্রমানুসারে প্রথম নির্বাচন তালিকা আগামী ২৪ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইটে প্রকাশিত হবে। প্রথম নির্বাচন তালিকায় নির্বাচিতদের ২৫ অক্টোবর থেকে ২৮ অক্টোবরের মধ্যে মধ্যে অবশ্যই ভর্তি হতে হবে। এছাড়া, শূন্য আসনের জন্য অপেক্ষমান তালিকা থেকে মেধা ও পছন্দক্রম অনুসারে ভর্তির জন্য নির্বাচন করা হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক প্রফেসর বাবুল ইসলাম বলেন, আজ দুপুর ২টার পর থেকে সাবজেক্ট চয়েজ দিতে পারবে উত্তীর্ণ শিক্ষার্থীরা। আগে যেভাবে আবেদন করেছে একইভাবে আবেদন করতে পারবে। 


মন্তব্য