ঢাবির সাবেক অধ্যাপক মাসুদা চৌধুরী মারা গেছেন

অধ্যাপক মাসুদা এম রশিদ চৌধুরী
অধ্যাপক মাসুদা এম রশিদ চৌধুরী  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজবিজ্ঞান বিভাগের সাবেক শিক্ষক ও জাতীয় পার্টির সংসদ সদস্য অধ্যাপক মাসুদা এম রশিদ চৌধুরী (৭০) মারা গেছেন। (ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন)। সোমবার (১৩ সেপ্টেম্বর) ভোর সাড়ে তিনটায় রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। জাতীয় পার্টির দপ্তর সম্পাদক এম এ রাজ্জাক খান এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিন জোহর নামাজের পর মগবাজারে তার বাসভবনে প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। আছরের পর কাকরাইলে জাতীয় পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে দ্বিতীয় জানাজা শেষে তার চট্টগ্রামের লালদীঘি মাঠে তৃতীয় জানাজা অনুষ্ঠিত হবে। পরে চতুর্থ জানাজা শেষে রাউজানের গহীরা গ্রামে তাকে দাফন করা হবে।

মাসুদা এম রশিদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। একইসঙ্গে তার মৃত্যুতে শোক জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান। 

শোকবার্তায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, তিনি একজন ভালো মানুষ ছিলেন। অত্যন্ত সৎ, আদর্শবান, বিনয়ী ও সদালাপী শিক্ষক ছিলেন মাসুদা এম রশিদ।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজবিজ্ঞান বিভাগে শিক্ষার পাশাপাশি সহপাঠ কার্যক্রমেও অধ্যাপক মাসুদা চৌধুরী ছিলেন আন্তরিক ও নিবেদিতপ্রাণ। মাসুদা বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) ও রোভার স্কাউট আন্দোলনেও গভীরভাবে সম্পৃক্ত ছিলেন। তিনি শিক্ষার্থীবান্ধব একজন অধ্যাপক ছিলেন।তাঁর মৃত্যুতে বাংলাদেশের সমাজবিজ্ঞান অঙ্গন একজন নিষ্ঠাবান শিক্ষককে হারালো।

শোকবার্তায় উপাচার্য তার বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোক-সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ