করোনায় জাবির সাবেক উপাচার্য অধ্যাপক মুস্তাহিদের মৃত্যু

অধ্যাপক খন্দকার মুস্তাহিদুর রহমান
অধ্যাপক খন্দকার মুস্তাহিদুর রহমান  © ফাইল ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক এবং সাবেক উপাচার্য দায়িত্ব অধ্যাপক খন্দকার মুস্তাহিদুর রহমান করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন। আজ শুক্রবার (২০ আগস্ট) বিকাল ৪টার দিকে চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

বিষয়টি নিশ্চিত করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক রেজিস্ট্রার ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এ্যালামনাই এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আবু বক্কর সিদ্দিক।

তিনি বলেন, “কিছুদিন আগে স্যারের হার্টের সমস্যা দেখা দেয়ায় হার্টের বাইপাস সার্জারি করা হয়েছিল। তবে গত গত ১৫ দিন আগে করোনা আক্রান্ত হয়ে কাকরাইলের ইসলামী ব্যাংক জেনারেল হাসপাতালে ভর্তি হন। সেখানেই আইসিউতে চিকিৎসাধীন অবস্থায় আজ বিকেল চারটার দিকে না ফেরার দেশে পাড়ি জমান।’’

খন্দকার মুস্তাহিদুর রহমান ১৯৪৯ সালে ব্রাহ্মণবাড়িয়া জেলায় জন্মগ্রহণ করেন। তার বাবা শামসুর রহমান পূর্ব পাকিস্তান সরকারের একজন কর্মকর্তা ছিলেন। তিনি ১৯৬৪ সালে ঢাকা শিক্ষা বোর্ড থেকে বিজ্ঞান বিভাগে ১ম স্থান অর্জন করেন। পরবর্তীতে ঢাকা কলেজিয়েট স্কুল, ঢাকা বিশ্ববিদ্যালয় ও ইসলামাবাদ বিশ্ববিদ্যালয়ে শিক্ষা লাভ করেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৪ জানুযারী, ১৯৭১ সালে অর্থনীতি বিভাগে যোগদান করেন। সিনেটরদের ভোটে নির্বাচিত হয়ে ২০০৪ থেকে ২০০৮ সাল পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করেন। তাঁর পাণ্ডিত্যের কারণে শিক্ষার্থীরা তাকে ‘জীবন্ত লাইব্রেরি’ খ্যাতিতে ভূষিত করেন। ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানে ছাত্র ইউনিয়নের সক্রিয় কর্মী হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।


সর্বশেষ সংবাদ