রাবির রসায়ন বিভাগের সভাপতি অধ্যাপক আখতার আর নেই

রাবির রসায়ন বিভাগের সভাপতি অধ্যাপক আখতার আর নেই
  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) রসায়ন বিভাগের সভাপতি অধ্যাপক ড. এম আখতার ফারুক (৬২) আর নেই। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন। সোমবার (১১ জানুয়ারি) রাত ১১টার দিকে রাজধানীর নিউমার্কেট এলাকার নিজ বাসভবনে অসুস্থ হয়ে পড়লে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান।

বিষয়টি নিশ্চিত করে বিভাগের অধ্যাপক ড. কুদরত-ই-জাহান বলেন, ব্যক্তিগত কাজে তিনি ঢাকায় গিয়েছিলেন। সোমবার রাতে হঠাৎ তার হেঁচকি উঠতে থাকে। আগেও এমনটা হয়েছে বলে তিনি প্রথমে মেডিকেলে যেতে রাজি হননি। পরে অবস্থা আশঙ্কাজনক হতে থাকলে ঢাকা মেডিকেল নেয়ার উদ্দেশ্য বের হন তার সঙ্গে থাকা বিশ্ববিদ্যালয়ের একজন স্টাফ। কিন্তু পথে মারা যান তিনি। তবে চিকিৎসকদের ধারণা হৃদরোগে আক্রান্ত হয়ে তার মৃত্যু হয়েছে।

অধ্যাপক আখতার ফারুক ১৯৫৯ সালের ১৭ অক্টোবর ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জে জন্মগ্রহণ করেন। কর্মজীবনের শুরুতে তিনি পীরগঞ্জ সরকারি কলেজে (১৯৮৪-১৯৮৯) শিক্ষকতা করেন। পরে ১৯৮৯ সালের ২০ অক্টোবর তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন। পরবর্তীতে তিনি বিজ্ঞান অনুষদের ডিন নির্বাচিত হন এবং বর্তমানে তিনি রসায়ন বিভাগের সভাপতি ছিলেন।

অধ্যাপক আখতারের দাফন কাজ ঠাকুরগাঁও জেলার নিজ গ্রামের বাড়িতে সম্পন্ন হবে। তবে দাফনের সময় এখনও নির্ধারণ করা হয়নি বলে জানা গেছে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ