রাবিতে ছাত্রদলের বিক্ষোভ মিছিলে পুলিশের লাঠিচার্জ

ছাত্রদলের বিক্ষোভ
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের বিক্ষোভ মিছিল  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের(রাবি) উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানসহ দুর্নীতি দায়ে অভিযুক্ত সকল কর্মকর্তার অপসারণসহ কয়েক দফা দাবিতে করা ছাত্রদলের বিক্ষোভ মিছিলে পুলিশের লাঠিচার্জে অন্তত ১৫ জন আহত হয়েছে।

সোমবার(২৬ অক্টোবর) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটোক হতে ছাত্রদল বিশ্ববিদ্যায়ের উদ্যোগে এই মিছিল বের করেন জাতীয়তাবাদী ছাত্রদলের বিশ্বিবদ্যালয় শাখা।

এ সময় সাভারে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী মুস্তাফিজুর রহমানের নৃশংস হত্যার প্রতিবাদ ও দ্রুত হত্যাকারীদের গ্রেফতারের দাবি জানানো হয়।

এ সময় পুলিশের লাঠিচার্জে রফিকুল ইসলাম রবি, সুলতান আহমেদ রাহী এবং সামসুদ্দীন সানিন সহ অরো নেতা কর্মী ১২ জন আহত হয়েছে বলে তথ্যটি নিশ্চিত করেছেন সংগঠনটির যুগ্ম আহ্বায়ক সুলতান মাহমুদ রাহি।

জানতে চাইলে সুলতান মাহমুদ রাহি বলেন, দেশটা দুর্নীতি, অপশাসন আর দখলদারত্বের আতুরঘরে পরিণত হয়েছে। ক্ষমতার নামে চলছে লুটপাট আর ভক্ষণনীতি। দলের দোহাই দিয়ে বারংবার পার পেয়ে যাচ্ছে হাজারো দুর্নীতিবাজ ও সন্ত্রাসীরা।

তিনি আরো জানান, অবিলম্বে দুর্নীতি দায়ে অভিযুক্ত উপাচার্য সহ প্রশাসনের সকল কর্মকর্তার অপসারণ এবং দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি। যাতে বিশ্ববিদ্যালয়ের মতো এতো সম্মানীয় পদে থেকে কেউ এমন কার্যসম্পাদনের সাহস না পায়।

লাঠিচার্জের বিষয়ে নিন্দা জানিয়ে তিনি বলেন, দেশে এই পুলিশ বাহিনী সরকার পক্ষের দুর্নীতিবাজদের এজেন্ডা বাস্তবায়নে প্রতিনিয়ত কাজ কর যাচ্ছে। তাদের এমন আচরণের তীব্র নিন্দা জানাই। নির্যাতন করে আন্দোলন দমিয়ে রাখা যাবে না বলেও হুশিয়ার করেছেন তিনি।

এ সময় সাভারে রাবির সাবেক শিক্ষার্থী মুস্তাফিজুর রহমানের নৃশংস হত্যার প্রতিবাদ ও হত্যাকারীদের দ্রুত গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত এবং তার পরিবারকে ৩০ লক্ষ টাকা ক্ষতিপূরণ প্রদানের দাবি জানানো হয়েছে।

উল্লেখ্য, উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান সহ প্রশাসনের অন্যান্য কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির বিষয়ে তদন্ত করে অভিযোগের প্রমাণ পেয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউসিজি)। তার প্রেক্ষিতে কিছু সুপারিশ সহ বিভিন্ন মন্ত্রণালয়ের তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে ইউসিজি। এদিকে গতকাল বরিবার(২৫ অক্টোবর) সংবাদ সম্মেলনে উপাচার্যে বিরুদ্ধে আনীত সকল অভিযোগ ভিত্তিহীন ও একপেশে দাবি করেছেন উপাচার্য।

অন্যদিকে গত শুক্রবার সাভারে ছিনতাইকারীদের হাতে বিশ্ববিদ্যালয়ের সাবেক এক শিক্ষার্থী নৃশংসভাবে খুন হন। তিনি রাবির দর্শন বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন।


মন্তব্য