এক বিভাগের চার শিক্ষার্থীর ফলাফল দিতে ১১ মাস লেগেছে ঢাবির

ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজ লোগো
ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজ লোগো  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কবি নজরুল সরকারি কলেজের এক বিভাগের মাত্র ৪ জন শিক্ষার্থীর পরীক্ষার ফলাফল প্রকাশ করতে দীর্ঘ ১১ মাস সময় নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ভুক্তভোগী এই ৪ জনই কলেজের ২০১৭-১৮ সেশনের আরবী বিভাগের নিয়মিত শিক্ষার্থী।

তারা জানান, অধিভুক্ত সরকারি সাত কলেজ সমূহের মধ্যে শুধুমাত্র কবি নজরুল সরকারি কলেজেই আরবি বিভাগ চালু রয়েছে। আর এই বিভাগের শিক্ষার্থীর মোট সংখ্যা চার জন। ৪ শিক্ষার্থীর রেজাল্ট প্রকাশ করতে কীভাবে ১১ মাস সময় লাগে সেটা তাদের ‍বুঝে আসছে না।

ভুক্তভোগী শিক্ষার্থীরা জানান, ফল প্রকাশে দীর্ঘ সূত্রিতার কারণে আমাদের বিড়ম্বনার শেষ নেই। আমারা স্নাতক ২য় বর্ষের পরীক্ষায় আরবী বিভাগে নিয়মিত চার শিক্ষার্থী গত বছরের ৪ নভেম্বর ২০১৯ তারিখে থেকে ২০ নভেম্বর ২০১৯ তারিখ পর্যন্ত অনুষ্ঠিতব্য বর্ষ সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করি। কিন্তু পরীক্ষা শেষ হবার পর থেকে দীর্ঘ সময় পার হলেও আমরা ফলাফল পাইনি। সবশেষ গত বুধবার (২১ অক্টোবর) ফল প্রকাশ করা হয়েছে।

গত ২১ অক্টোবর প্রকাশিত ওই ফলালের বিজ্ঞপ্তিতে দেখানো হয়, আরবি বিভাগের মোট ৪ পরীক্ষার্থীর সবাই উত্তীর্ন হয়েছেন। পাসের হার একশত শতাংশ।

ফলাফল প্রকাশিত হবার পর, মাত্র ৪ জন শিক্ষার্থীর ফল প্রকাশ হতে দীর্ঘ ১১ মাস সময় নেয়ায় বেশ বিস্ময় এবং ক্ষোভ প্রকাশ করেছেন সাত কলেজের শিক্ষার্থীরা। অনেককেই সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন।

ফল প্রকাশে দীর্ঘ সূত্রিতার কারণ জানতে অধিভুক্ত সাত কলেজের সমন্বয়ক ও কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্ল্যাহ খোন্দকার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এমনটা কখনো কাম্য নয়।

তিনি বলেন, আমি এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে কথা বলবো। হয়তো বর্তমান এই করোনা পরিস্থিতিতে বাড়তি চাপ থাকার দরুন এমন সমস্যা হয়েছে। আমরা সর্বোচ্চ চেষ্টা করছি দ্রুততম সময়ের মধ্যেই ফলাফল প্রকাশ করার জন্য।

প্রসঙ্গত, ঢাবি অধিভুক্ত সাত কলেজের বিভিন্ন বর্ষের পরীক্ষা শেষ হওয়ার তিন মাসের মধ্যে ফলাফল প্রকাশের প্রতিশ্রুতি দিলেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তা বাস্তবায়ন করতে পারেনি ৷ যার ফলে প্রায়শই ফল প্রকাশে দীর্ঘ সূত্রিতার কারণে হতাশায় ভুগছে শিক্ষার্থীরা।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ