চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান শিক্ষা উপমন্ত্রীর

  © ফাইল ফটো

গ্র্যাজুয়েশন সম্পন্ন করা যুবকদের চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার পরামর্শ দিয়েছেন শিক্ষামন্ত্রী উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। একইসঙ্গে করোনা মহামারীতে যুব সমাজের সাহসী ভূমিকার কথা উল্লেখ করে তিনি বলেন, জীবনের ঝুঁকি নিয়ে আমাদের যুবসমাজ করোনা রোগীদের জন্য আইসোলেসন সেন্টার তৈরি করেছে, করোনা রোগীদের হসপিটালে পৌঁছে দিয়েছে, তাদের খাদ্য দিয়েছে। যার ফলে আমাদের স্বাস্থ্যকর্মীদের অতিরিক্ত চাপ নিতে হয়নি।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) রাতে অনলাইনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদ, মাইক্রো গভর্নেন্স রিসার্চ ইনিসিয়েটিভস এবং সেইভ ইয়থ বাংলাদেশের আয়োজনে দুই দিনব্যাপী ইয়ুথ প্রমিজ লিডারশিপ সামিটের সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী উপমন্ত্রী বলেন, বর্তমানে আমরা পরিবেশ দূষণ, প্রযুক্তির অপব্যবহার সর্বোপরি অতি ভোগবাদী এক সমাজ ব্যবস্থায় অবস্থান করছি। বর্তমান বাস্তবতায় যুবসমাজকে জানতে হবে অর্থবহ জীবন বলতে কি বুঝায় এবং একটি অর্থবহ জীবনের জন্য অত্যাবশ্যকীয় উপাদান কি কি। যুব সমাজকে জানতে হবে সম্পদের যথাযথ ব্যবহারের মাধ্যমে মানুষ কিভাবে সুখ, শান্তি ও টেকসই জীবন যাপন করতে সক্ষম হবে ।

এসময় উপমন্ত্রী সমতা, ন্যায্যতা ও অন্তর্ভুক্তির ভিত্তিতে ধর্মনিরপেক্ষ একটি সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠায় ভূমিকা রাখতে যুবসমাজের প্রতি আহবান জানান।

অনলাইনে সামিটে আরও যুক্ত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. সাদেকা হালিম, ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর ইলেকট্রিক সিস্টেম (আইএফইএস) এর বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সিলজা পাসিলিনা প্রমুখ। অক্সফোর্ড ইউনিভার্সিটির ইয়ং লাইভস এর ডাইরেক্টর প্রফেসর ড. এনডি ম্যাককি, হার্ভার্ড ইউনিভার্সিটির সুসান বেনেচ্ছ, কলম্বিয়া ইউনিভার্সিটি সাবেক প্রফেসর ড. রওনক জাহান প্রমুখ এ সামিটে রিসোর্স পারসন হিসেবে বক্তব্য রাখেন।


সর্বশেষ সংবাদ