কার্জন হলে প্রবেশ করতে পারবেন না ঢাবির সাবেক শিক্ষার্থীরাও!

ঢাবির কার্জন হল
ঢাবির কার্জন হল  © ফাইল ছবি

শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতে এবং অসামাজিক কার্যকলাপ বন্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে প্রবেশ করতে পারবেন না বহিরাগতরা। এমনকি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদেরও প্রবেশে বিধিনিষেধ আরোপ করা হয়েছ। বিষয়টিকে ইতিবাচক হিসেবে দেখছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। শুধু কার্জন হল নয়, পুরো ক্যাম্পাসে প্রবেশের ক্ষেত্রেও কড়াকড়ি আরোপের পরামর্শ দিয়েছেন তারা। যদিও বিষয়টি এখনও সামাজিক যোগাযোগমাধ্যমেই সীমাবদ্ধ।

তবে বিষয়টি নিয়ে আপত্তি তুলেছেন বিশ্ববিদ্যালয়টি সংশ্লিষ্ট কেউ কেউ। আবির রহমান নামে এক ছাত্রের ভাষ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় উন্মুক্ত একটি ক্যাম্পাস। এর দুই পাশে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, বারডেম, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও বার্ন ইউনিটের মত গুরুত্বপূর্ণ হাসপাতাল রয়েছে। শুধু তাই নয়, বিশ্ববিদ্যালয়ের ভেতরেও বাংলা একাডেমি, ব্রিটিশ কাউন্সিলসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ স্থাপনা রয়েছে। সুতরাং এমন একটি  ক্যাম্পাসে বহিরাগত প্রবেশে কড়াকড়ি আরোপ অনুচিত। তাছাড়া কার্জন হল শুধু ঢাবি নয়, গোটা বাংলাদেশের কাছে আবেগের জায়গা। সেখানে এ ধরনের সিদ্ধান্ত চূড়ান্ত করার আরও একবার ভাবার পরামর্শ সাবেক এই শিক্ষার্থীর।

জানা গেছে, ঢাবির বিজ্ঞান ও জীববিজ্ঞান অনুষদের শ্রেণিকক্ষ ও পরীক্ষার হল হিসেবে ব্যবহৃত হচ্ছে কার্জন হল। একাডেমিক বিভিন্ন পরীক্ষা এবং ক্লাস হয় এখানে। তবে বহিরাগতদের আনাগোনা এবং অসামাজিক কার্যকলাপের কারণে কার্জন হল নিয়ে বেশ বিতর্কও রয়েছে। বহিরাগতদের হাতে ছিনতাই এবং শ্লীলতাহানির ঘটনাও ঘটেছে। বিষয়গুলো বিবেচনায় নিয়ে কার্জন হলে প্রবেশে কড়াকড়ি আরোপ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সূত্রের তথ্য অনুযায়ী, বর্তমানে কার্জন হলে কেবলমাত্র বৈধ শিক্ষার্থীরাই প্রবেশ করতে পারছেন। তবে এখানে প্রবেশের ক্ষেত্রে পরিচয়পত্র সঙ্গে রাখার পরামর্শ দেওয়া হয়েছে। সাবেক শিক্ষার্থীদের প্রবেশ নিষিদ্ধ হলেও কোনো প্রয়োজনীয় কাজ থাকলে সংশ্লিষ্ট বিভাগের শিক্ষকদের অনুমতিক্রমে তারা কার্জন হলে প্রবেশ করতে পারবেন।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সাইফুদ্দিন আহমেদ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, কার্জন হলে বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থীরাই প্রবেশ করবে। সাবেক শিক্ষার্থীদের প্রবেশ করতে হলে অনুমতি নিতে হবে। অনুমতি ছাড়া সাবেক শিক্ষার্থীরাও কার্জন হলে প্রবেশ করতে পারবেন না।

তিনি আরও বলেন, কার্জন হলে দিনদুপুরে অসামাজিক কার্যকলাপ হয়। নারী শিক্ষার্থীরা সব সময় নিরাপত্তাহীনতায় ভোগেন। এটি বন্ধে এমন কড়াকড়ি আরোপ করা হয়েছে। ভবিষ্যতে পুরো ঢাকা বিশ্ববিদ্যালয়ে বহিরাগতদের ঢুকতে দেওয়া হবে না বলেও জানান তিনি।


সর্বশেষ সংবাদ