জাবিতে ছাত্র আন্দোলনে নিহত-আহতদের তথ্য সংগ্রহে ওয়েব পোর্টাল

  © সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত, আহত, নিখোঁজ অথবা গুম ব্যক্তিদের তথ্য সংগ্রহের জন্য একটি ওয়েব পোর্টাল তৈরি করা হয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষক-শিক্ষার্থীদের উদ্যোগে তৈরি করা এ পোর্টালের নাম দেওয়া হয়েছে ‌'রেড জুলাই ডট লাইভ' (redjuly.live)।

রোববার (১ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ পোর্টালের উদ্বোধন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

এ সময় উপস্থিত ছিলেন জাবির অধ্যাপক জামাল উদ্দিন রুনু, অধ্যাপক মাফরুহি সাত্তার, অধ্যাপক আবু সাঈদ মো. মোস্তাফিজুর রহমান, অধ্যাপক শামসুল আলম সেলিম ও অধ্যাপক মোহাম্মাদ সালেহ।

আয়োজকরা জানান, ক্রাউড সোর্সিংয়ের মাধ্যমে এ সাইটে কয়েকটা লেয়ারে তথ্যগুলো সংগ্রহ করা হবে ৷ ভেরিফিকেশন ও প্রতিনিধি নির্বাচনের মাধ্যমে সারাদেশ থেকে আসা তথ্যগুলো যাচাই করা হবে ৷ পরবর্তীতে গবেষণা ও আহতদের সহায়তা করার জন্য এ তথ্য ব্যবহার করা হবে৷

সমাপনী বক্তব্যে পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক জামাল উদ্দিন রুনু বলেন, এ ওয়েব পোর্টালের আইডিয়া ছাত্রদের মাঝ থেকে এসছে। আমিও বলেছিলাম, ডকুমেন্টেশন জরুরি। আমরা প্রত্যেকটা ঘটনা থেকে কেইস স্টাডি রেখেছি, এ গুম, হত্যা-খুন সেগুলোর পেছনের গল্প তুলে ধরার চেষ্টা করবো।


সর্বশেষ সংবাদ