ঢাবির দুই প্রো-ভিসি নিয়োগের প্রজ্ঞাপন কেন আটকা?

ড. সাইমা হক বিদিশা ও ড. মোহাম্মদ ইসমাইল
ড. সাইমা হক বিদিশা ও ড. মোহাম্মদ ইসমাইল  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দুইজন নতুন প্রো-ভিসি হিসেবে নিয়োগে নীতিগত সিদ্ধান্ত দিয়েছেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়সমূহের আচার্য মোহাম্মদ সাহাবুদ্দিন। সাক্ষর করেছে ফাইলেও। যদিও তাদেরকে পদায়নের অনুমতি দিয়ে প্রজ্ঞাপন জারিতে সময়ক্ষেপণের অভিযোগ উঠেছে শিক্ষা মন্ত্রণালয়ের বিরুদ্ধে। অদৃশ্য শক্তির ইশারা ও প্রভাব বিস্তারে বিষয়টি আটকে আছে বলে জানা গেছে; যা নিয়ে ইতোমধ্যেই সংশ্লিষ্ট মহলে আলোচনা-সমালোচনা শুরু হয়েছে। 

জানা যায়, গত সোমবার বিশ্ববিদ্যালয়টির উন্নয়ন বিভাগের অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খানকে ভিসি, অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সাইমা হক বিদিশা এবং ফলিত রসায়ন ও রাসায়নিক প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ইসমাইলকে প্রো-ভিসি নিয়োগে সম্মতি দিয়েছিলেন রাষ্ট্রপতি। 

পরদিন শুধু উপাচার্যকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হলেও দুই প্রো-ভিসি নিয়োগের প্রজ্ঞাপন জারি করেনি মন্ত্রণালয়। 

জানতে চাইলে নিয়োগে রাষ্ট্রপতির সম্মতি পাওয়া অধ্যাপক ড. সাইমা হক বিদিশা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, নিয়োগের বিষয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। সেই সূত্রে আমিএ জেনেছি। এখন প্রজ্ঞাপনের জন্য অপেক্ষা করছি। আশা করি শিগগিরই পেয়ে যাব।

খোঁজ নিয়ে জানা গেছে, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের একটি পক্ষের বিরোধিতা ও আগের দুই প্রো-ভিসির (অধ্যাপক সামাদ ও অধ্যাপক সীতেশ) পদত্যাগ না করায় প্রজ্ঞাপন জারিতে সময়ক্ষেপণ হচ্ছে। তবে কী কারণে ওই শিক্ষকরা বিরোধিতা করছেন, তা স্পষ্ট জানা যায়নি। 

আরও পড়ুন: ‘ফার্স্ট ক্লাস ফার্স্ট’ ড. নিয়াজকে নিয়ে ‘সেকেন্ড ক্লাস ফার্স্ট’ সচিব বন্ধুর স্ট্যাটাস ভাইরাল

জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব ড. শেখ আব্দুর রশিদ বলেন, এখনও প্রজ্ঞাপন হয়নি। এর বেশি কিছু বলতে পারবো না।

প্রজ্ঞাপনটি দ্রুততম সময়ে মন্ত্রণালয় থেকে জারি হবে আশাবাদ ব্যক্ত করে অধ্যাপক ড. মোহাম্মদ ইসমাইল বলেন, শিক্ষা ও গবেষণায় অধিক অবদানের জন্য সরকার আমাকে সুযোগ করে দেবে- সেই প্রত্যাশা রাখছি।


সর্বশেষ সংবাদ