পাল্টাপাল্টি কর্মসূচিতে উত্তেজনায় ঢাবি ছাত্রলীগ-ছাত্রদল

ছাত্রদল ও ছাত্রলীগ
ছাত্রদল ও ছাত্রলীগ  © লোগো

২৮ অক্টোবর রাজধানীতে বিএনপির মহাসমাবেশকে সামনে রেখে একই দিনে শান্তি সমাবেশের ঘোষণা দিয়েছে আওয়ামী লীগ। একই দিনে দুই দলের কর্মসূচিতে তাদের ছাত্রসংগঠনগুলোও রয়েছে আলোচনার কেন্দ্রে। ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্রলীগ ও ছাত্রদল তাদের সর্বোচ্চ প্রস্তুতির ঘোষণা দিয়েছে।

জানা গেছে, একই দিনে বাংলাদেশের দুই বৃহৎ রাজনৈতিক দলের পাল্টাপাল্টি কর্মসূচি ঘোষিত হয়েছে। ধারণা করা হচ্ছে এই সমাবেশই তাদের টিকে থাকার লড়াই। এই কর্মসূচির মাধ্যমেই পরবর্তী নির্বাচনে কি হবে সেটা ঠিক হতে পারে।

সমাবেশকে কেন্দ্র করে দেশের দুই বৃহৎ রাজনৈতিক দলই নিশ্চয়তা দিয়েছে সর্বোচ্চ সংখ্যক নেতাকর্মী উপস্থিত করার বিষয়ে। বরাবরই আওয়ামী লীগের সহযোগী সংগঠন ছাত্রলীগ এবং বিএনপির সহযোগী সংগঠন হিসেবে কাজ করে ছাত্রদল। ইতিমধ্যে ছাত্রলীগ ও ছাত্রদল নেতারা তাদের সর্বাত্মক উপস্থিতির কথা নিশ্চিত করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ও ছাত্রদলের নেতাকর্মীরা রয়েছেন সতর্ক অবস্থানে।

ঢাবি ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন বলেন, আমাদের প্রস্তুতি খুব ভালো। আমরা সমাবেশে অংশগ্রহণ করবো। তাছাড়া বিএনপি এবং তাদের দোসররা যাতে কোনো নাশকতা না করতে পারে সে বিষয়ে আমরা সজাগ রয়েছি। আমরা ৫ হাজার নেতা কর্মী নিয়ে সমাবেশে উপস্থিত থাকবো। মির্জা ফখরুলের কথা অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেও কোনো ধরনের নাশকতা যাতে না হয় সেজন্য সদা প্রস্তুত আছি।

আরও পড়ুন: বিষয়ভিত্তিক বিশ্বসেরা ৬০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের চারটি

এ বিষয়ে ঢাবি ছাত্রদলের সভাপতি খোরশেদ আলম সোহেল দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, আমাদের প্রস্তুতি ভালো আমরা আমাদের সর্বোচ্চ নেতাকর্মী নিয়ে উপস্থিত থাকবো। তবে সরকার দলীয় ছাত্রসংগঠন ও পুলিশি নির্যাতনের ফলে ছাত্রদলের নেতাকর্মী ক্যাম্পাসে কার্যক্রম চালাতে না পারায় আমাদের কর্মী সংখ্যা কম হতে পারে কিন্তু যারা আছে তারা রাজপথে পরিক্ষিত সৈনিক। 

তিনি আরও বলেন, আমাদের একজন কর্মী ছাত্রলীগের একশ কর্মীর সমান। এছাড়াও অনেক সাধারণ শিক্ষার্থী আমাদের সাথে যোগাযোগ করেছে। আমাদের পোস্টেড নেতাই থাকবে ২০০ জন।

আগামীকাল সকাল থেকেই শুরু হবে বিএনপি ও আওয়ামী লীগের সমাবেশ। এরই মধ্যে দেশের বিভিন্ন স্থান হতে নেতাকর্মীরা এসে জড়ো হয়েছেন সমাবেশ স্থলে।


সর্বশেষ সংবাদ