রাবিতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এমফিল ও পিএইচডি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি

রাবি
রাবি  © সংগৃহীত

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে অনুষদভুক্ত বিভাগসমূহে এম. ফিল. ও পিএইচ.ডি. কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। ভর্তির প্রাথমিক আবেদন শুরু ১৫ মে ২০২৩ তারিখ থেকে।

এম.ফিল. প্রোগ্রামে ভর্তির যোগ্যতা:

(১) প্রার্থীর অবশ্যই এসএসসি/সমমান এবং এইচএসসি সমমান পরীক্ষার সনাতন পদ্ধতিতে যে কোনো একটিতে ন্যূনতম প্রথম বি অন্যটিতে ন্যূনতম দ্বিতীয় বিভাগ অন প্রেডিং পদ্ধতিতে উত্তরা পরীক্ষার প্রতিটিতে চতুর্থ বিষয়সহ জিপিএ- ৪.০০ থাকতে হবে।

(২) কলা/আইন/ সামাজিক বিজ্ঞান বিভাগসমূহ থেকে উত্তীর্ণ প্রার্থীদের ক্ষেত্রে স্নাতক/স্নাতক (সম্মান এবং স্নাতকোত্তর পরীক্ষার সনাতন পদ্ধতিতে যে কোনো একটিতে ন্যূনতম ৫৫% ও অন্যটিতে ন্যূনতম ৫০% নম্বর থাকতে হবে। তবে কলা অনুষদভুক্ত ইংরেজি বিভাগ থেকে উত্তীর্ণ প্রার্থীদের ক্ষেত্রে উভয় পরীক্ষার ন্যূনতম ৫০% নম্বর থাকতে হবে। অথবা গ্রেডিং পদ্ধতিতে সিজিপিএ ৪.০০ স্কেলের মধ্যে উত্তর পরীক্ষার সিজিপিএ ৩.২৫ থাকতে হবে। তবে কলা অনুষদভুক্ত ইংরেজি বিভাগ থেকে উত্তীর্ণ প্রার্থীদের ক্ষেত্রে উত্তর পরীক্ষার একটিতে ন্যূনতম সিক্ষিপিএ ৩.২৫ ও অন্যটিতে ন্যূনতম সিজিপিএ ৩.০০ থাকতে হবে।

অথবা, বিজ্ঞান/ বিজনেস স্টাডিজ/ জীব বিজ্ঞান/ভূ-বিজ্ঞান/কৃষি/প্রকৌশল/ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সস/ফিশারীজ অনুষদ বিভাগসমূহ থেকে উত্তীর্ণ প্রাণীদের ক্ষেত্রে স্নাতক/স্নাতক (সম্মান)/সম্মান এবং স্নাতকোত্তর পরীক্ষার সনাতন পদ্ধতিতে উত্তর পরীক্ষার ন্যূনতম ৫৫% নম্বর থাকতে হবে অথবা যে পদ্ধতিতে সিজিপিএ ৪.০০ স্কেলে উভয় পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ৩.২৫ থাকতে হবে।

অথাবা, এমবিবিএস/বিভিএস পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ক্ষেত্রে সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৬০% নম্বর থাকতে হবে। ভিভিএম পরীক্ষায় উত্তীর্ণ প্রাণীদের ক্ষেত্রে সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৬০% নম্বর অথবা হেডিং পদ্ধতিতে সিজিপিএ ৪ স্কেলের মধ্যে ন্যূনতম সিজিপিএ ৩.৫০ থাকতে হবে।

পিএইচ.ডি. প্রোগ্রামে ভর্তির যোগ্যতা: 

(১) পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ এবং এম.ফিল. /সমমানের ডিগ্রিপ্রাপ্ত বিদেশী প্রার্থীগণ পিএইচ.ডি. প্রোগ্রামের জন্য সরাসরি প্রাথমিক আবেদনপত্র জমা দিতে পারবেন।

(২) প্রার্থীর যদি এম.ফিল. বিধির ৫ ধারায় বর্ণিত ভর্তির যোগ্যতা থাকে এবং তিনি যনি বিশ্ববিদ্যালয় মহুরি কমিশন/ যে কোনো সরকারি বৃত্তি/বাংলাদেশ একাডেমি অব সায়েন্সেস ফেলোশিপ / সান্তর্জাতিক বৃত্তিগবেষণা অনুদান অর্জন করে থাকেন, তাহলে তিনি পিএইচ.ডি. প্রোগ্রামে ভর্তির জন্য আবেদনপত্র জমা দিতে পারবেন।

(৩) পাবলিক বিশ্ববিদ্যালয়ে/বেসরকারি বিশ্ববিদ্যালয়ে (বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মজুরি কমিশন কর্তৃক অনুমোতি) সরকারি কলেজে ৭ (সাত) বছরের শিক্ষকতার অভিজ্ঞতা অথবা স্নাতক/স্নাতক (সম্মান) পর্যায়ের বেসরকারি ডিগ্রি কলেজে স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে ৭ (সাত) বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে।

যোগ্যতা ও অভিজ্ঞতা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে। বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক এম. ফিল./পিএইচ.ডি. ফেলোদের ফেলোশিপ প্রদান করা হবে। 

আবেদন প্রক্রিয়া: আগ্রহীদের এই ওয়েবসাইট থেকে আবেদনফরম সংগ্রহ করে আবেদন ফরম সংগ্রহ করে আবেদনপত্র বিভাগে জমা দিতে হবে।

প্রাথমিক আবেদনপত্রের সঙ্গে সফল পরীক্ষার সনদপত্র ও মার্কল সার্টিফিকেটের সত্যায়িত ফটোকপি সংযুক্ত করতে হবে।

আবেদন জমা দেয়ার শেষ সময়: ১৫ মে ২০২৩


সর্বশেষ সংবাদ