চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু ১৬ মে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষ (সম্মান) ভর্তি পরীক্ষা আগামী ১৬ মে শুরু হচ্ছে। রবিবার (২৬ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার এস. এম. আকবর হোছাইন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি সংক্রান্ত সম্মানিত ডিনবৃন্দের সমন্বয়ে ২৬ ফ্রেব্রুয়ারি অনুষ্ঠিত ১ম সভার সিদ্ধান্তক্রমে এ বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ইউনিট/উপ-ইউনিটের ভর্তি পরীক্ষার সম্ভাব্য সময়সূচী আগামী ১৬ মে  থেকে ২৫ মে পর্যন্ত নির্ধারণ করা হলো। তবে চলতি বছরের ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ চূড়ান্ত হলেও কোন ইউনিটের পরীক্ষা কবে সেটি এখনো জানা যায়নি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ‘এ’, ‘বি’, ‘সি’ ও ‘ডি’ এই চারটি ইউনিট ও দুইটি উপ ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

‘এ’ ইউনিটের অধীনে সকল বিজ্ঞান ও জীববিজ্ঞান বিভাগ / ইনস্টিটিউট, ‘বি’ ইউনিটের অধীনে কলা ও মানবিক অনুষদ, ‘সি’ ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদ এবং ‘ডি’ ইউনিটের অধীনে সামাজিক বিজ্ঞান অনুষদের সমস্ত বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

গেল বছরের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে ১২০ নম্বরের। ১০০ নম্বরের লিখিত পরীক্ষা (বহুনির্বাচনী) এবং বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসির ফলাফলের জিপিএ থেকে যুক্ত হবে। বহুনির্বাচনী পদ্ধতির এ পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় পাস নম্বর হবে ৪০।


সর্বশেষ সংবাদ